অনশনরত বেশিরভাগ শিক্ষার্থী হাসপাতালে, অস্বীকৃতি যেকোনো রাজনৈতিক আলাপে

|

শাবিপ্রবিতে অনশনের সপ্তম দিনে শারীরিকভাবে দুর্বল বেশিরভাগ আন্দোলনকারী।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভিসি ফরিদ উদ্দিনের পদত্যাগের দাবিতে অনশনে অংশ নেয়া বেশিরভাগ শিক্ষার্থী হাসপাতালে ভর্তি। শত প্রতিকূলতার মাঝেও আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে আন্দোলনকারীরা। একদফা দাবিতে সপ্তম দিনের মতো চলছে আন্দোলন। এদিকে, খাদ্য ও অর্থ সহায়তার অভিযোগে ৫ সাবেক শিক্ষার্থীকে আটক করেছে পুলিশ। সেই সাথে, আজও শিক্ষকদের ভিসি বাসভবনে প্রবেশ করতে দেয়নি ছাত্ররা; ফিরিয়ে দিয়েছে যেকোনো রাজনৈতিক আলোচনার প্রস্তাব।

অনশনে অংশ নেয়া বেশিরভাগ শিক্ষার্থী হাসপাতালে ভর্তি। যে কজন এখনও উপাচার্যের বাসভবনের সামনে কর্মসূচি চালিয়ে যাচ্ছেন, তাদের শারীরিক অবস্থাও দুর্বল। আন্দোলনরত এক শিক্ষার্থী বলেন, আমরণ অনশনে অংশ নেয়া মানে দাবি আদায় হওয়া পর্যন্ত সরছি না আমরা। আমরা ওটাতেই অটল আছি। আরেক আন্দোলনকারী বলেন, এই ভিসি, এই ফরিদকে না নামিয়ে আমরা বর্তমান অবস্থান থেকে নড়বো না।

এ অবস্থায় গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনের প্রতিনিধি হিসেবে ক্যাম্পাসে যান প্রেসিডিয়াম সদস্য ও সিলেট-২ আসনের এমপি মোকাব্বির খাঁন। এ সময় তিনি ফোরাম সভাপতির সাথে আন্দোলনকারীদের কথা বলার প্রস্তাব করলে শিক্ষার্থীরা যে কোনো ধরনের রাজনৈতিক আলাপে অস্বীকৃতি জানায়। সিলেট-২ আসনের সংসদ সদস্য মোকাব্বির খান বলেন, নিশ্চয়ই কোনো ভুল বার্তা দেয়া হচ্ছে। কারণ, এখানে রাজনৈতিক কোনো দাবি নেই, কোনো রাজনৈতিক আলাপ নেই। কেন আমরা এই আন্দোলনকে ভিন্নখাতে প্রভাবিত করবো?

শাবিপ্রবিতে আঁকা হয়েছে ভিসিবিরোধী গ্রাফিতি।

খাবার নিয়ে শাবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতিসহ নেতারা উপাচার্যের বাসভবনে যেতে চাইলে পথরোধ করে আন্দোলনকারীরা। এ সময় শিক্ষক সমিতি তাদেরকে আলোচনার মাধ্যমে সংকট নিরসনের আহ্বান জানালে তাও প্রত্যাখ্যান করে শিক্ষার্থীরা। শাবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. তুলসী কুমার দাস জানান, পুলিশের মাধ্যমে উপাচার্যের বাসভবনে খাবার পাঠানো হয়েছে।

আরও পড়ুন: উপাচার্যের বাসভবনের বিদ্যুৎ সংযোগ দিয়েছে আন্দোলনকারীরা

আন্দোলনে খাদ্য ও অর্থ সহায়তা দেয়ায় বিশ্ববিদ্যালয়ের ৫ সাবেক শিক্ষার্থীকে ঢাকায় আটক করেছে সিআইডি। মঙ্গলবার (২৫ জানুয়ারি) সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. নিসারুল আরিফ যমুনা নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন। মো. নিসারুল আরিফ যমুনা নিউজকে বলেন, আটকৃকতরা রাস্তায় আছেন। তাদের বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

এর আগে, উপাচার্যের বাসভবনের বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন করে দিলেও ৩০ ঘণ্টা পর তা আবারও চালু করে শিক্ষার্থীরা।

আরও পড়ুন: আন্দোলনকারীদের অর্থ সহায়তা: শাবিপ্রবির সাবেক ৫ শিক্ষার্থী আটক, সিলেটে হস্তান্তরের প্রক্রিয়া চলছে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply