র‍্যাবের বিরুদ্ধে অভিযোগ এনে নিষেধাজ্ঞা চাইলেন ইইউ পার্লামেন্ট সদস্য

|

ছবি: সংগৃহীত।

২৭ দেশের জোট ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র ও নিরাপত্তা নীতিমালা বিষয়ক জ্যেষ্ঠ প্রতিনিধি এবং ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট জোসেফ বোরেলকে চিঠি দিয়ে র‍্যাবের ওপর নিষেধাজ্ঞার দাবি জানিয়েছেন সংস্থাটির পার্লামেন্ট সদস্য ইভান স্টেফানেক।

স্লোভাকিয়ার এই ইউরোপীয় পার্লামেন্ট সদস্য গত ২০ জানুয়ারি বাংলাদেশ নিয়ে জোসেপ বোরেলের কাছে একটি চিঠি লিখেন। সেই চিঠিতেই তিনি র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি উল্লেখ করেন।

তিন পৃষ্ঠার ওই চিঠির প্রথম দিকেই ইভান স্টেফানেক লিখেছেন, নির্বাচনের ফলাফল পরিবর্তন এবং রাজনৈতিক ভিন্নমত দমনসহ বাংলাদেশের ক্ষমতাসীন দল অমানবিক আচরণ করছে, যা আমি আপনার নজরে আনতে চাই।

জোসেফ বোরেলকে দেয়া চিঠিতে স্টেফানেক লেখেন, এই মুহূর্তে পরিস্থিতি গুরুতর। মার্কিন সরকার র‍্যাবের সাবেক প্রধান ও বর্তমানে বাংলাদেশ পুলিশের পরিদর্শকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন। বিশেষ করে টেকনাফের কাউন্সিলর একরামুল হক হত্যাসহ গত কয়েক বছরে বেশ কয়েকটি বিচারবহির্ভূত হত্যার জন্য দেয়া হয়েছে এই নিষেধাজ্ঞা।

তবে এসব নিয়ে সরকার চিন্তিত নয় বলে দাবি করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে এ মোমেন। মঙ্গলবার (২৫ জানুয়ারি) পররাষ্ট্রমন্ত্রী এ দাবি করেছেন।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply