চীনে নববর্ষ উদযাপন ঘিরে শঙ্কা

|

ছবি: সংগৃহীত।

চীনা নববর্ষের আগমনকে কেন্দ্র করে পুরো দেশ জুড়েই এখন সাজ সাজ রব। নতুন বছরকে স্বাগত জানাতে উৎসবে মেতেছে গোটা চীন। স্থানীয়ভাবে যা বসন্ত উৎসব নামেও পরিচিত। এ বছর ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে চীনা নববর্ষ। দিবসটি উপলক্ষে ৪০ দিন চলবে ভ্রমণ মৌসুম। তবে এর মধ্য দিয়ে আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে করোনা সংক্রমণ।

ঐতিহ্যবাহী এ উৎসবকে চীনা সংস্কৃতির অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব বলে মনে করা হয়। আর এ উপলক্ষেই দীর্ঘ ছুটি মেলে কাজ পাগল এ জাতির। পরিবারের সাথে নববর্ষ পালনের রীতি মেনে ঘরে ফিরতে শুরু করেছেন কোটি কোটি মানুষ। বিপুল জনগোষ্ঠীর ভ্রমণের কারণে এই সময়টাকে বার্ষিক ভ্রমণ মৌসুম বলে আখ্যা দেয়া হয়।

করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির মাঝেই এ বছরও ভ্রমণে মেতেছে গোটা জাতি। একাধিক শহর পুরোপুরি লকডাউন থাকলেও, প্রতিদিনই এক জায়গা থেকে আরেক জায়গায় যাচ্ছে কোটি মানুষ। দেশটির রেলওয়ে বিভাগের তথ্য অনুযায়ী, চলতি সপ্তাহে শুধু ট্রেনেই প্রতিদিন গড়ে ৫০ লক্ষাধিক যাত্রী যাতায়াত করবে।

ঝাং জিয়ান নামে চীনের এক রেল কর্মকর্তা বলেন, মাঝারি ও উচ্চ ঝুঁকিতে থাকা এলাকাগুলোতে স্বাস্থ্যবিধি কড়াকড়িভাবে মানা হবে। জীবাণুনাশক স্প্রে ব্যবহারের মাত্রা বাড়িয়ে দেয়া হবে। যাত্রীদের নিরাপদ ভ্রমণ নিশ্চিত করা হবে।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply