মায়ানমারের জান্তা সরকারের ওপর চাপ সৃষ্টিতে জাতিসংঘের আহ্বান

|

জাতিসংঘের মানবাধিকার কমিশনার মিশেল ব্যাচেলেট।

বেসামরিক সরকার গঠন ও মায়ানমারের বেসামরিক জনগণের ওপরে নিপীড়ন বন্ধে জান্তা সরকারের ওপর চাপ সৃষ্টি করতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। খবর আলজাজিরার।  

শুক্রবার (২৮ জানুয়ারি) এক প্রেস বার্তায় এ আহ্বান জানান জাতিসংঘের মানবাধিকার কমিশনার মিশেল ব্যাচেলেট।

প্রেস বার্তায় মিশেল ব্যাচেলেট বলেন, এক বছর হতে চলছে অং সান সু চির সরকারকে উৎখাত করে ক্ষমতায় বসেছে সামরিক সরকার। এখনও সামরিক জান্তার হাতে বন্দি আছেন সু চি। বিদ্যমান রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে মিয়ানমারের জনগণকে ইতোমধ্যেই বেশ চড়া মূল্য দিতে হয়েছে।

তিনি আরও বলেন, মিয়ানমারে মানবাধিকার রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে মিয়ানমারের জান্তা সরকারকে রাজি করাতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এবং আসিয়ানের গৃহীত পদক্ষেপ যথেষ্ট নয়। এখন উপযুক্ত সময় মায়ানমারে মানবাধিকার লঙ্ঘনের জন্য অপরাধীদের জবাবদিহিতা নিশ্চিত করার। সেই সাথে দেশটিতে দ্রুত গণতন্ত্র ফেরাতেও বিশ্ব নেতাদের উদ্যোগী হওয়া প্রয়োজন, এ দুঃসময়ে মায়ানমারের বেসামরিক জনগণকে ত্যাগ না করার আহ্বান জানান তিনি।

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারিতে মায়ানমারে অভ্যুত্থানের পর থেকে এ পর্যন্ত সামরিক বাহিনীর হাতে প্রাণ গেছে কমপক্ষে দেড় হাজার বেসামরিক মানুষের। আর বন্দির সংখ্যা ছাড়িয়েছে সাড়ে ১১ হাজার।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply