শাহবাগে আন্দোলনকারীদের সাথে পুলিশের সংঘর্ষ

|

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের সাথে পুলিশের দফায় দফায় সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছে রাজধানীর শাহবাগ।

রোববার পূর্ব ঘোষিত গণপদযাত্রা কর্মসূচি পালন শেষে আন্দোলনকারীরা শাহবাগ মোড়ে অবস্থান নেন। এতে প্রায় সাড়ে ৪ ঘণ্টা রাস্তায় যান চলাচল বন্ধ থাকে। আশপাশের এলাকায় দেখা দেয় তীব্র যানজট। এই অবস্থায় রাতে পুলিশ আন্দোলনকারীদের সরিয়ে দিতে গেলে শুরু হয় ধাওয়া পাল্টা ধাওয়া। পরে তা রূপ নেয় সংঘর্ষে।

তাদের ছত্রভঙ্গ করতে পুলিশ লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করে। এই অবস্থায় কিছুটা পিছু হঠে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি সড়কের বিভিন্ন আগুন জ্বালিয়ে বিক্ষোভ করতে থাকে আন্দোলনকারীরা। আন্দোলনকারীদের দাবি, শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচিতে পুলিশই হামলা চালিয়েছে। দমন পীড়ন চালিয়ে আন্দোলন দমানো যাবে না উল্লেখ করে কোটাবিরোধীরা আরও কঠোর কর্মসূচি দেয়ার হুঁশিয়ারি দিয়েছেন।

এদিকে আগামীকাল সারা দেশে বিশ্ববিদ্যালয়গুলোতে ক্লাস বর্জনের আহ্বান জানিয়েছে আন্দোলনকারীরা।

ঢাকার বাইরেও দেশের বিভিন্ন স্থানে ব্যাপক উপস্থিতি ছিলো আন্দোলনকারীদের। চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর ইত্যাদি বিভাগীয় শহর এবং বেশিরভাগ জেলা শহরেও বিকাল থেকে সড়ক অবরোধ করে শান্তিপূর্ণ অবস্থান সন্ধ্যার পর পর্যন্ত অব্যাহত ছিল।

চাকরিতে কোটা সব মিলিয়ে ১০ শতাংশে নামিয়ে আনতে হবে। বর্তমানে প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে ৫৫ শতাংশ বিভিন্ন ধরনের অগ্রাধিকার কোটা রয়েছে। আর বাকি ৪৫ শতাংশ নিয়োগ হয় মেধা কোটায়। এ জন্য এই কোটা ব্যবস্থার সংস্কারের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা।









Leave a reply