জান্তা সরকারের প্রথম বর্ষপূর্তিতে নীরব ধর্মঘট পালন করলো মায়ানমারবাসী

|

নীরব ধর্মঘটের কারণে ফাঁকা ছিল মায়ানমারের প্রধান শহরগুলোর রাস্তাঘাট।

মায়ানমারে সামরিক জান্তা কর্তৃক বেসামরিক সরকার উৎখাতের ১ম বর্ষপূর্তিতে নীরব ধর্মঘট পালন করেছেন দেশটির সাধারণ নাগরিকরা। ধর্মঘটে দেশবাসী ব্যাপক সাড়া দেয়ায় মায়ানমারের প্রধান শহরগুলোর রাস্তাগুলো ছিল পুরোপুরি ফাঁকা।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে সক্রিয় কর্মীরা আপামর মায়ানমারবাসীকে ব্যবসা প্রতিষ্ঠান ও কর্মক্ষেত্র বন্ধ রেখে নিজ বাড়িতে অবস্থানের আহ্বান জানায়। এদিকে, এমন আহ্বানের পর ব্যবসা জব্দ ও ধর্মঘট সম্পর্কিত তথ্য শেয়ার করলে গ্রেফতারের হুমকি দেয়

মঙ্গলবার সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে সক্রিয় কর্মীরা আপামর মায়ানমারবাসীকে ব্যবসা প্রতিষ্ঠান ও কর্মক্ষেত্র বন্ধ রেখে নিজ বাড়িতে অবস্থানের আহ্বান জানায়। এদিকে, এমন আহ্বানে সাড়া দিলে ব্যবসা জব্দ ও ধর্মঘট সম্পর্কিত তথ্য শেয়ার করলে গ্রেফতারের হুমকি দেয় সামরিক জান্তা।


মঙ্গলবার সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে জান্তা বিরোধী সক্রিয় কর্মীরা আপামর মায়ানমারবাসীকে ব্যবসা প্রতিষ্ঠান ও কর্মক্ষেত্র বন্ধ রেখে নিজ বাড়িতে অবস্থানের আহ্বান জানায়।

এদিকে, এমন আহ্বানের পর ব্যবসা জব্দ ও ধর্মঘট সম্পর্কিত তথ্য শেয়ার করলে গ্রেফতারের হুমকি দেয় সামরিক জান্তা। স্থানীয় সংবাদ মাধ্যমের দেয়া তথ্য অনুযায়ী, ধর্মঘটের ঘোষণা দেয়ার পরের সপ্তাহ থেকে মিয়ানমার জুড়ে কমপক্ষে ৫৮ জনকে গ্রেফতার করা হয়েছে।

এর আগে, গত বছরের ১ ফেব্রুয়ারি মায়ানমারের সামরিক জান্তা গত সাধারণ নির্বাচনে জালিয়াতির অভিযোগে বেসামরিক সরকার প্রধান অং সান সু কি এবং অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তাকে আটক করে ক্ষমতা দখল করে। ২০২০ এর নভেম্বরে হওয়া সেই নির্বাচনে সেনা সমর্থিত ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির বিপক্ষে বড় ব্যবধানে জয় লাভ করে সু কি নেতৃত্বাধীন ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি)।

প্রসঙ্গত, দ্য অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন অফ পলিটিক্যাল প্রিজনার্স নামে মায়ানমারের স্বাধীন সক্রিয় একটি কর্মী গোষ্ঠী জানায়, ১ ফেব্রুয়ারির অভ্যুত্থানের পর থেকে সামরিক জান্তার বিরুদ্ধে সহিংস বিক্ষোভে অন্তত ১৫০০ জন নিহত হয়েছে৷ এরপর থেকে বিশৃঙ্খলা সৃষ্টি, স্বাস্থ্যবিধি ভঙ্গ করা এবং অবৈধভাবে ওয়্যারলেস রেডিও আমদানি ও ব্যবহারসহ জান্তা কর্তৃক আনীত অনেকগুলো অভিযোগে বিচার ও দোষী সাব্যস্ত করা হয়েছে অং সান সু কি কে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply