‘মিয়ানমারে ক্ষমতাসীন জান্তা চালিয়েছে হত্যাযজ্ঞ ও নিপীড়ন’

|

ছবি: সংগৃহীত

মিয়ানমারের সাধারণ মানুষের ওপর হত্যাযজ্ঞ ও নিপীড়ন চালিয়েছে ক্ষমতাসীন জান্তা। গত মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) দেশটির সামরিক শাসন জারির বছর পূর্তিতে এ কথা বলেন জাতিসংঘের মিয়ানমার বিষয়ক মানবাধিকার বিশেষজ্ঞ টম অ্যান্ড্রুজ।

দেশটির বিরুদ্ধে আরও কঠোর নিষেধাজ্ঞার আহ্বান জানান এই মানবাধিকার বিশেষজ্ঞ। তিনি বলেন, গত কয়েক মাসে জান্তা প্রশাসনের গণহত্যা, হাসপাতালে হামলা, গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেয়ার মতো বহু অপরাধের তথ্য রয়েছে তাদের হাতে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতি মিয়ানমারের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা জারির আহ্বান জানান তিনি।

জাতিসংঘের মিয়ানমার বিষয়ক মানবাধিকার বিশেষজ্ঞ টম অ্যান্ড্রুজ। ছবি: সংগৃহীত

জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষ প্রতিনিধি টম অ্যান্ড্রুজ বলেন, মিয়ানমারের জান্তা এক বছর ধরেই অপরাধমূলক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে। মানবতাবিরোধী অপরাধ আর জনগণের বিরুদ্ধে যুদ্ধাপরাধে লিপ্ত হয়েছে। সম্পদ বাজেয়াপ্ত, রাজস্ব চুরির মতো কাজও তারা করছে। সরকারি অর্থ জনগণের ওপর নিপীড়নে ব্যয় করছে। এটা থামানো দরকার। আরও দেরি হওয়ার আগেই তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে হবে।

জাতিসংঘের মানবাধিকার কার্যালয় জানায়, গত এক বছরে জান্তা বিরোধী বিক্ষোভে কমপক্ষে দেড় হাজার মানুষের মৃত্যু হয়েছে। আরও কয়েক হাজার মানুষকে হত্যা করেছে সেনাবাহিনী। বেআইনিভাবে আটক করা হয়েছে প্রায় ১২ হাজার নাগরিককে।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে রেকর্ড হলো ৫০০ মাইল লম্বা বিশ্বের দীর্ঘতম বজ্রপাত


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply