ভারত নয়, এশিয়া কাপ হবে আরব আমিরাতে

|

ভারত নয় ২০১৮ এশিয়া কাপ হবে সংযুক্ত আরব আমিরাতে। ১৩ সেপ্টেম্বর পর্দা উঠবে ১৪-তম এশিয়া কাপের আর আসরের ফাইনাল ২৮ সেপ্টেম্বর। গেলোবার টি-টোয়েন্টি হলেও এবার ওয়ানডে ফরম্যাটে হবে এশিয়া কাপ। বিষয়টি নিশ্চিত করেছেন এশিয়ান ক্রিকেট কাউন্সিল-এসিসি’র চেয়ারম্যান নাজাম শেঠী।

২০১৮ র এশিয়া কাপ ভারতে হবে সেই সিদ্ধান্ত হয়েছিলো আগেই। কিন্তু দেশটির সাথে পাকিস্তানের বৈরী রাজনৈতিক সম্পর্কে জেড়ে গুঞ্জন ছিলো তা সরিয়ে নেয়ার। টানা চতুর্থবার আয়োজকের হওয়ার দৌড়ে ছিলো বাংলাদেশ। শেষ মুহুর্তে আগ্রহ দেখায় শ্রীলঙ্কাও। তবে এদের কেউ নয়, স্বাগতিক হিসেবে বেছে নেয়া হয়েছে সংযুক্ত আরব আমিরাতকে। ১৪-তম এশিয়া কাপের এবারের স্বাগতিক নিশ্চিত করেছেন এশিয়ান ক্রিকেট কাউন্সিলের চেয়ারম্যান নাজাম শেঠী।

মুলত ভারত যেতে অস্বীকৃতি জানিয়েছিলো পাকিস্তান। এমন বৈরিতার পরও অবশ্য এসিসির বার্ষিক সভা হওয়ার সিদ্ধান্ত হয়েছে পাকিস্তানে। শুধু তাই নয় পরবর্তী ইমার্জিং এশিয়া কাপের হোস্ট হবে পাকিস্তান ও শ্রীলঙ্কা যৌথভাবে। তাই তো প্রশ্ন থেকেই যায়, এসব আসরে ভারত অংশ নিবে তো?

এশিয়া কাপের এবার হবে ওয়ানডে ফরম্যাটে। সুচি ঠিক না হলেও সম্ভাব্য সময় ১৩ থেকে ২৮ সেপ্টেম্বর। অংশগ্রহণকারী ৬ দলের মধ্যে ৫ টি নিশ্চিত। ভারত, বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা ও আফগানিস্তান। ষষ্ঠ দল আসবে বাছাই পর্ব থেকে। যেখানে অংশ নিবে স্বাগতিক আরব আমিরাত, হংকং, নেপাল, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও ওমান।

বাংলাদেশের জন্য অবশ্য অধরা দুস্বপ্নের নাম এশিয়া কাপ। ২০১২ তে পাকিস্তানের সাথে হারের ক্ষতর সাথে। আর ২০১৬ তে টি ২০ ফরম্যাটে ফাইনালে হারতে হয় ভারতের কাছে।









Leave a reply