কোটা সংস্কারের দাবিতে সারাদেশে শিক্ষার্থীদের বিক্ষোভ

|

কোটা পদ্ধতির সংস্কারের দাবিতে সারা দেশের বিশ্ববিদ্যালয়গুলোয় বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা।

সকালে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তারা কোটা সংস্কারের দাবিতে শ্লোগান দিতে থাকে। আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ে তিন দিনের ক্লাস বর্জন কর্মসূচি পালন করছেন সাধারণ শিক্ষার্থীরা।

সড়ক অবরোধ কোরে বিক্ষোভ করেছে দিনাজপুর হাজী দানেশ ও কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সিলেট, খুলনা ও রাজশাহীতে ক্যাম্পাসের ভেতরে অবস্থান নেয় ছাত্র-ছাত্রীরা।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও সদরঘাট ও তাঁতীবাজার এলাকায় রাস্তা বন্ধ করে বিক্ষোভ করে।

গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা বিক্ষোভ করেছে সড়ক অবরোধ করে। চট্টগ্রাম শহরের গুরুত্বপূর্ণ সড়কে অবস্থান কর্মসূচি ও প্রতিবাদ সমাবেশ করছে ছাত্ররা। কুমিল্লা শহরের কান্দিরপাড়ে অবস্থান নিয়ে কোটার সংস্কারের পক্ষে শ্লোগান দিতে থাকে শিক্ষার্থীরা।

টাঙ্গাইলে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং করটিয়া সা’দত কলেজে কোটা পদ্ধতি সংস্কারের ৫ দফা দাবী বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করেছে সাধারণ শিক্ষার্থীরা। কোটা সংস্কারের দাবিতে ক্লাশ বর্জন করে ক্যাম্পাসে বিক্ষোভ করেছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

অন্যদিকে ফরিদপুরে সরকারী রাজেন্দ্র কলেজ, ইঞ্জিনিয়ারিং কলেজ, মেডিকেল কলেজসহ ফরিদপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিক্ষোভ করে।









Leave a reply