গলায় ঝুলছে কিউআর কোড, ভিক্ষা নেন ডিজিটাল পেমেন্টে

|

ছবি: সংগৃহীত

পেশায় ভিক্ষুক রাজু প্যাটেল। যিনি অন্যান্য ভিক্ষুকদের থেকে ব্যতিক্রম। কারণ তিনি শুধু নগদ অর্থই ভিক্ষে হিসেবে নেন না। পাশাপাশি তার আছে ডিজিটাল পেমেন্ট সুবিধাও। গলায় ঝুলিয়ে রাখেন কিউআর কোড। বহু বছর ধরে ভিক্ষে করছেন ভারতের বিহারের বেতিয়া রেল স্টেশনে। এক ডাকে সবাই চেনে এই ডিজিটাল ভিক্ষুককে। ভারতীয় বার্তা সংস্থা এএনআইয়ের এক টুইটে এ তথ্য জানানো হয়।

কেন ডিজিটাল মাধ্যমে ভিক্ষা নেন? সংবাদসংস্থাকে রাজু জানিয়েছেন, যুগ বদলেছে। তাই ভিক্ষে নেয়ার পদ্ধতিও বদল করতে হয়েছে। খুব ছোটবেলা থেকে এখানে ভিক্ষে করছি। কেন ডিজিটাল পেমেন্ট নিই তার পেছেনও কারণ রয়েছে।

কী কারণ? রাজু জানিয়েছেন, অনেক লোক বলে তাদের কাছে খুচরা অর্থ নেই। অনেকে বলেন, কার্ড, ই-ওয়ালেটের যুগ। ক্যাশ টাকা নিয়ে ঘুরি না। আমি কী করি বলুন। ওরাও তো আমার ক্লায়েন্ট! ওদের হাতছাড়া করতে পারি না। ওদের কথা ভেবেই আমি একটা ব্যাংক অ্যাকাউন্ট ও ই-ওয়ালেট খুলেছি। ওই ই-ওয়ালেট খোলার পরও বেশিরভাগ মানুষ ভিক্ষে দেন ক্যাশে। তবুও সব ব্যবস্থা রাখতে হয়েছে।

এর আগে বাজেট অধিবেশনে ভারতের অর্থমন্ত্রী ডিজিটাল মুদ্রা ব্যবস্থা চালু করে জানান, ২০২২-২৩ অর্থবছর থেকে ভারতে চালু হবে ডিজিটাল রুপি। ব্লকচেইন ও অন্যান্য প্রযুক্তির ব্যবহার করে এই অর্থ ব্যবস্থা পরিচালনা করবে ভারতের কেন্দ্রীয় ব্যাংক। দেশের অর্থনীতি বিস্তারে যা একটি বড় পদক্ষেপ হতে যাচ্ছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply