ভারতের ত্রাণবাহী বিমান চট্টগ্রামে পৌঁছেছে

|

গণহত্যার মুখে মিয়ানমার থেকে পালিয়ে এসে কক্সবাজারের বিভিন্ন ক্যাম্পে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য ‘মানবিক দৃষ্টিকোণ’ থেকে ত্রাণ সহায়তা পাঠিয়েছে ভারত। আজ বৃহস্পতিবার দুপুরে ৫৩ টন ত্রাণ সামগ্রী নিয়ে একটি বিমান দিল্লি থেকে চট্টগ্রাম বিমানবন্দরে এসে নামে। এসময় ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনার  হর্ষ বর্ধন শ্রীংলা ও বাংলাদেশ সরকারের সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের ত্রাণ সামগ্রী গ্রহণ করেন।

ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনারের কাছ থেকে পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত জেনে গতকাল বুধবার ভারতের পররাষ্ট্র সচিব জয়শঙ্কর ত্রাণ পাঠানোর প্রক্রিয়া সম্পন্ন করেন।

ত্রাণ সামগ্রী চট্টগ্রামে পৌঁছানোর পর ভারতীয় হাইকমিশনের কর্মকর্তারা সেগুলো বাংলাদেশি কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করবেন।

ভারত সরকারের সূত্র উল্লেখ করে ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়, দিল্লিতে বাংলাদেশি হাইকমিশনার সৈয়দ মুয়াজ্জেম আলীর অনুরোধ এবং ঢাকায় ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রীংলার কাছ থেকে পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত জানার পর চলমান ইস্যুতে এই ‘মানবিক দৃষ্টিভঙ্গি’ গ্রহণ করে।

প্রসঙ্গত, গত সপ্তাহে মিয়ানমার সফর করে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সরকারের প্রতি তার সংহতি জানিয়েছিলেন। অন্যদিকে ভারত সরকার সম্প্রতি সিদ্ধান্ত নিয়েছে সেদেশে অতীতে বিভিন্ন সময়ে আশ্রয় নেয়া ৪০ হাজার রোহিঙ্গাকে ফেরত পাঠাবে।

/কিউএস









Leave a reply