আফগানদের অর্থ নিয়ে ডাকাতের মতো আচরণ করছে আমেরিকা: চীন

|

চীনা পররাষ্ট্র মুখপাত্র ওয়াং ওয়েনবিন

মানবিক বিপর্যয়ের মুখে থাকা আফগানিস্তানের রিজার্ভকৃত অর্থ জব্দ করে তাদের সাথে ডাকাতের মতো আচরণ করছে যুক্তরাষ্ট্র, বলে মন্তব্য করেছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন। এ সময় দস্যুদল আর ওয়াশিংটনের আচরণের মাঝে দৃশ্যত কোনো পার্থক্য নেই বলেও মন্তব্য করেন তিনি। খবর আনাদোলুর।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) এক প্রেস ব্রিফিংয়ে চীনের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, আফগান জনগণের মতামতকে অগ্রাহ্য করে জোরপূর্বক জব্দকৃত অর্থ অনেকটা নিজের পকেটের টাকার মতো যথেচ্ছা ব্যবহার করছে ওয়াশিংটন প্রশাসন। আফগান জনগণের ভোগান্তি এভাবে আরও বাড়ানো কোনোভাবেই উচিত হচ্ছে না তাদের।

প্রসঙ্গত, সম্প্রতি এক আদেশে আফগানিস্তানের আটককৃত রিজার্ভ ৭০০ কোটি ডলারের অর্ধেক অর্থ ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের কথিত সন্ত্রাসী হামলায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে দেয়ার নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার এ আদেশের পরই কাবুলসহ সমগ্র আফগানিস্তানের রাস্তায় বিক্ষোভ করেছে সাধারণ আফগানরা।

এদিকে এক বিবৃতিতে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদিন জানিয়েছেন, জব্দকৃত রিজার্ভের অর্থ আমেরিকা ফেরত না দিলে দেশটির ব্যাপারে তাদের নীতিতে পরিবর্তন আনতে বাধ্য হবে তালেবান। 

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply