বৈশাখ এলো মনে-প্রাণে

|

ভোরের সূর্যের আলোয় শুরু হলো নতুন একটি দিন, আরেকটি বাংলা বছর। আজ পহেলা বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ। নতুন বছরের পরিক্রমা শুরু হলো বাঙালির বর্ষপঞ্জিতে। নতুন সূর্যের আলোয় জেগে উঠেছে প্রকৃতিও।

রমনা বটমূলে সকাল সোয়া ৬টায় বাঁশিতে ভোরের রাগালাপ দিয়ে শুরু হয় বর্ষবরণের মূল আয়োজন। পয়লা বৈশাখে রাজধানী ঢাকাসহ সারা দেশের রয়েছে নানা আয়োজন।

সকাল ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে শুরু হয়েছে মঙ্গল শোভাযাত্রা। পাঁচশোর বেশি শিল্পকর্ম নিয়ে মঙ্গল শোভাযাত্রাটি হোটেল ইন্টারকন্টিনেন্টাল হয়ে পুনরায় চারুকলায় এসে শেষ হবে। এবারের স্লোগান “মানুষ ভজলে সোনার মানুষ হবি রে”।

নতুন বর্ষকে বরণ করে নিতে আয়োজন চলছে দেশজুড়ে। সূর্যোদয়ের সাথে সাথে শুরু হয় আনুষ্ঠানিকতা। চট্টগ্রামে ডিসি হিলে সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদের আয়োজনে সকাল ৬টায় শুরু হয় বর্ষবরণ অনুষ্ঠান। কবিতা, গানে দর্শকদের মাতিয়ে রেখেছেন বিভিন্ন সংগঠনের শিল্পীরা। অনুষ্ঠান নির্বিঘ্ন করতে নেয়া হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা।

বরিশালে বিএম স্কুলে বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করেছে উদিচী। গান পরিবেশন করছেন স্থানীয় শিল্পীরা। এছাড়া সিটি কলেজেও বর্ষবরণের অনুষ্ঠান চলছে। রাজশাহী নগরীর আলুপট্টি, তালাইমারী, রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্থানে বর্ষবরণ অনুষ্ঠান চলছে।









Leave a reply