টিকা বিরোধী বিক্ষোভ দমনে কানাডায় পুলিশের ব্যাপক ধড়পাকড়

|

ছবি: সংগৃহীত

কানাডায় চলমান টিকা বিরোধী বিক্ষোভ দমনে ব্যাপক ধড়পাকড় শুরু করেছে দেশটির পুলিশ। এ পর্যন্ত গ্রেফতার হয়েছে শতাধিক আন্দোলনকারী। কানাডার রাজধানী অটোয়া থেকে বিক্ষোভকারীদের হটাতে পরিচালনা করা হয়েছে জোরালো অভিযান।

টিকা বিরোধী আন্দোলনকারীদের ঠেকাতে কানাডা পুলিশ নিয়েছে কঠোর অবস্থান। বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) রাত থেকে বড় আকারে অভিযান শুরু করে কানাডার নিরাপত্তা বাহিনী। বিক্ষোভকারীরা পিছু হটতে রাজি না হওয়ায় গণআটক শুরু করে পুলিশ। অটোয়ার পুলিশ প্রধান স্টিভ বেল বলেন, আইনি ও শান্তিপূর্ণ বিক্ষোভকে আমরা সবসময় স্বাগত জানাই। কিন্তু শহরজুড়ে এখন যা চলছে তা আর কোনোভাবেই অহিংস নেই। তাই বিক্ষোভকারীদের ঘরে ফেরানোর চেষ্টা করছে আইনশৃঙ্খলা বাহিনী। অটোয়াকে চিরচেনা শান্তিপূর্ণরূপে ফিরিয়ে আনা হবে শিগগিরই।

ছবি: সংগৃহীত

আদালত এবং সরকারের হস্তক্ষেপে নড়বড়ে হয়ে গিয়েছে বিক্ষোভকারীদের অবস্থান। অনেকে ফেরতও গেছে। বাকিদের সরাতে অভিযানের পাশাপাশি জোরদার করা হয়েছে অটোয়ার নিরাপত্তা ব্যবস্থা।

চলমান পরিস্থিতি নিয়ে ভার্চুয়াল বৈঠক করেছেন দেশটির আইনপ্রণেতারা। আন্দোলনটিকে বেআইনি আখ্যা দিয়ে বিক্ষোভকারীদের শান্তিপূর্ণভাবে ঘরে ফেরার আহ্বান জানান তারা। কানাডার জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী মার্কো মেন্ডিচিনো বলেন, যারা এখনও বেআইনি অবরোধ চালিয়ে যাচ্ছেন তাদের স্পষ্টভাবে বলতে চাই, এখনই ঘরে ফিরে যান। পুলিশি অভিযান চলছে। নিজের ও কানাডিয়ানদের সুরক্ষার খাতিরে আন্দোলন বন্ধ করাই সঠিক হবে।

উল্লেখ্য, চলতি বছরের জানুয়ারির শেষ নাগাদ কানাডায় ছড়িয়ে পড়ে ট্রাক চালকদের ‘ফ্রিডম কনভয়’ আন্দোলন। তাদের অভিযোগ ছিল, টিকা বাধ্যতামূলক করার পাশাপাশি কোয়ারেন্টাইন নিয়ে জনসাধারণকে চাপে ফেলেছে সরকার। সেটিকে সমর্থন জানিয়ে অন্যান্য শ্রেণি-পেশার মানুষও যুক্ত হয় এই বিক্ষোভে। ধীরে ধীরে বিক্ষোভ রূপ নেয় সরকার বিরোধী আন্দোলনে।

আরও পড়ুন: বিক্ষোভ দমনে শক্ত অবস্থানে যাচ্ছে কানাডা পুলিশ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply