পুতিনকে রাশিয়ার বাইরে সামরিক বাহিনী ব্যবহারের অনুমোদন দিলো রুশ পার্লামেন্ট

|

ছবি: সংগৃহীত

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে রাশিয়ার ভূখণ্ডের বাইরেও সামরিক বাহিনী ব্যবহারের অনুমোদন দিয়েছে রুশ পার্লামেন্ট। খবর এএফপির।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) রুশ পার্লামেন্টের উচ্চকক্ষ থেকে এ অনুমোদন পান পুতিন।

এক প্রতিবেদনে এএফপি জানিয়েছে, ইউক্রেনের পূর্বাঞ্চলের বিচ্ছিন্নতাবাদীদের সহায়তার জন্যই রুশ পার্লামেন্ট এ অনুমোদন দিয়েছে। পুতিনকে এ অনুমোদন দিতে তার পক্ষে ১৫৩ জন সিনেটর ভোট দেন। এ প্রস্তাবের বিপক্ষে কোনো ভোট পড়েনি এবং কোনো সিনেটরই ভোটদান থেকে বিরত ছিলেন না।

প্রসঙ্গত, পূর্ব ইউরোপে রাশিয়ার সাথে ন্যাটোভুক্ত দেশগুলোর চলমান উত্তেজনার মধ্যেই গত সোমবার (২১ ফেব্রুয়ারি) দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় মস্কো। এমনকি স্বীকৃতি দেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই সেখানে সেনা পাঠানোর নির্দেশও দেন ভ্লাদিমির পুতিন।

অবশ্য এর আগে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল যে, ইউক্রেনের পূর্বাঞ্চলে সেনা পাঠানোর কোনো পরিকল্পনা নেই রাশিয়ার। তবে বিচ্ছিন্নতাবাদীদের সহায়তার জন্য দেশের বাইরে রুশ সামরিক বাহিনীকে ব্যবহারের অনুমোদন দিতে দেশটির ফেডারেশন কাউন্সিলের প্রতি আহ্বান জানান প্রেসিডেন্ট পুতিন। পুতিনের এমন আহ্বানের পর দেশটির ফেডারেশন কাউন্সিলের অধিবেশনে রাশিয়ার ডেপুটি প্রতিরক্ষামন্ত্রী নিকোলে প্যানকভ বলেন, ইউক্রেনের নেতারা আলোচনা থামিয়ে সহিংসতা এবং রক্তপাতের পথ বেছে নিয়েছে। তারা আমাদের জন্য কোনো বিকল্প রাখেনি। ন্যাটো সক্রিয়ভাবে ইউক্রেনকে আধুনিক অস্ত্রশস্ত্র দিয়েই চলেছে। রাশিয়া অন্যান্য রাষ্ট্রের সার্বভৌমত্ব রক্ষা এবং আগ্রাসন প্রতিরোধের জন্য কাজ করবে। পরে রুশ পার্লামেন্টের উচ্চকক্ষে রাশিয়ার ভূখণ্ডের বাইরে সামরিক বাহিনী ব্যবহারের অনুমোদন দেয়া হয়।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply