সব দলকে নির্বাচনমুখী করাই মূল লক্ষ্য, বিএনপিকে সংলাপের আমন্ত্রণ জানানো হবে: সিইসি

|

সব দলকে নির্বাচনমুখী করাই হবে নতুন নির্বাচন কমিশনের মূল লক্ষ্য। একইসঙ্গে বিএনপিকে সংলাপের আহ্বান জানানো হবে বলেও মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়াল।

আজ শনিবার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় নিজ বাসভবনে বসে গণমাধ্যমের কাছে এসব কথা বলেছেন প্রধান নির্বাচন কমিশনার।

প্রধান নির্বাচন কমিশনার আরও বলেন, বিএনপিসহ সব দলকে দাওয়াত দিব, তাদের নির্বাচনে আসতে বলব। তাদের প্রতি আহ্বান থাকবে, নির্বাচনের মাঠ ছেড়ে যাবেন না। সক্রিয়ভাবে নির্বাচনে অংশগ্রহণ করতে হবে। আমরা তাদের সাহায্য করবো। তাদেরও আমাদের সাহায্য করতে হবে। আমরা যাতে আমাদের দায়িত্ব পালন করতে পারি সেজন্য সবাই সহযোগিতা করবে আশা করি।

আগের নির্বাচন কমিশনকে নিয়ে অনেক কথা হয়েছে, আপনারা সেই ইমেজ উদ্ধার করতে পারবেন? গণমাধ্যমের এমন প্রশ্নে প্রধান নির্বাচন কমিশনার বলেন, অতীতে নির্বাচন কমিশন কি করেছে সেই বিষয়ে আমি কিছু বলবো না। সেই যোগ্যতাও আমার নাই।

অংশগ্রহণমূলক নির্বাচনে নির্বাচন কমিশনের উদ্যোগের ব্যাপারে প্রধান নির্বাচন কমিশনার বলেন, আমি এই ব্যাপারে এখনও আমার সহকর্মীদের সাথে কথা বলিনি। তাদের সাথে আলোচনা না করে এই ব্যাপারে এখনই কিছু বলতে পারবো না আমি।

আস্থা তৈরি করতে নির্বাচন কমিশন কতটুকু ভূমিকা পালন করতে পারবে? গণমাধ্যমের এমন প্রশ্নে কাজী হাবিবুল আউয়াল বলেন, আস্থা তৈরি করার দায়িত্ব সবারই আছে। গণমাধ্যমকেও এই দায়িত্ব পালন করতে হবে। নির্বাচন কমিশনকে দায়িত্ব পালনে সবাইকে সহযোগিতা করতে হবে। আমাদেরকে চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। চ্যালেঞ্জ থেকে পালিয়ে যাবো না।

প্রধান নির্বাচন কমিশনার অংশগ্রহণমূলক নির্বাচনের নির্বাচনের ওপর বারবার জোর দেন। বলেন, নির্বাচন অংশগ্রহণমূলক না হলে গণতন্ত্র দুর্বল হয়ে যাবে। এসময় তত্ত্বাবধায়ক সরকারের ব্যাপারে কথা বলা নির্বাচন কমিশনের কাজ না বলেও জানান
প্রধান নির্বাচন কমিশনার।

প্রসঙ্গত, শনিবার বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রকাশিত প্রজ্ঞাপনের মাধ্যমে অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়ালকে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ দেয়ার খবর জানানো হয়। একই সাথে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত আরও একটি প্রজ্ঞাপনে অপর চার নির্বাচন কমিশনারদের নামও ঘোষণা করা হয়েছে। প্রজ্ঞাপন বলা হয়েছে, অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ বেগম রাশিদা সুলতানা, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবীব খান, অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মো. আলমগীর, অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব আনিছুর রহমানকে নির্বাচন কমিশনার করা
হয়েছে।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply