শীতলক্ষ্যা ঢেকে গেছে কার্গো জাহাজে

|

কার্গো জাহাজের যত্রতত্র নোঙরে ঝুঁকিপূর্ণ শীতলক্ষ্যা নদীর মুন্সিগঞ্জ অংশের প্রবেশমুখ। এতে আতঙ্ক নিয়ে প্রতিনিয়ত চলাচল করতে হচ্ছে লঞ্চ চালক আর যাত্রীদের। তাদের অভিযোগ, সব জেনেও নির্বিকার কর্তৃপক্ষ। যদিও ভ্রাম্যমাণ আদালত পরিচালনাসহ নানা পদক্ষেপের আশ্বাস প্রশাসনের।

অথচ এই পথে প্রতিদিন চলাচল মুন্সিগঞ্জ-নারায়ণগঞ্জ ও চাঁদপুরের অসংখ্য যাত্রীর। আসা যাওয়া বহু নৌযানের। কিন্তু এলোমেলোভাবে কার্গো রাখায় ব্যাহত হচ্ছে চলাচল। সন্ধ্যা গড়ালে তা হয়ে ওঠে আরও ঝুঁকিপূর্ণ। চলতে হয় দুর্ঘটনার শঙ্কা নিয়েই।

যাত্রী আর নৌযান চালকরা বলছেন, নৌপথ নিরাপদে কার্যক্রর ব্যবস্থা নেয়ার কথা বিআইডব্লিউটিএসহ সংশ্লিষ্টদের দফায় দফায় জানানো হয়েছে। তবুও তারা ব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ সাধারণ মানুষের।

তবে মুন্সিগঞ্জ লঞ্চঘাটের ট্রাফিক পরিদর্শক রাজীব চন্দ্র বলছেন, জনবল সংকটের কারণেই এসব তদারিক করা যাচ্ছে না। যদিও নৌ-নিরাপত্তা বিভাগের ভারপ্রাপ্ত উপ-পরিচালক বাবুলাল বৈদ্য বললেন, সমস্যাটি সমাধানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

পাশাপাশি, নৌপথে দুর্ঘটনা এড়া প্রশাসন থেকেও প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আশ্বাস দিলেন সদর উপজেলার ইউএনও হাসিব সরকারও।

প্রসঙ্গত, মুন্সিগঞ্জ-নারায়ণগঞ্জ রুটে প্রতিদিন সকাল থেকে রাত ৮টা পর্যন্ত ২৪টি লঞ্চ চলাচল করে। এছাড়া চাঁদপুর-নারায়ণগঞ্জ রুটের ১৬ টি লঞ্চসহ অসংখ্য নৌযান এই নৌপথ ব্যবহার করে প্রতিনিয়ত।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply