ভুল সেটে পরীক্ষা: শঙ্কিত এইচএসসি পরীক্ষার্থী-অভিভাবক

|

বারবার ভুল সেটে পরীক্ষা নেওয়ার ঘটনা ঘটছে চলতি বছরের এইচএসসি পরীক্ষায়। সোমবার রাজধানীর মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজ কেন্দ্রে জীববিজ্ঞান দ্বিতীয় পত্রের বহুনির্বাচনী (এমসিকিউ) অংশের পরীক্ষায়ও ঘটেছে এমন ঘটনা। এ নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন ভুক্তভোগী শিক্ষার্থী ও অভিভাবকরা।

মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজ কেন্দ্রে সেন্ট জোসেফ স্কুল অ্যান্ড কলেজ, তেজগাঁও কলেজসহ কয়েকটি কলেজের সিট পড়েছে। মো: সাকিবুল ইসলাম নামের তেজগাও কলেজের এক পরীক্ষার্থীর বাবা মো. সালাম যমুনা অনলাইনকে জানান, পরীক্ষা শেষে তার ছেলে জানতে পারে জীববিজ্ঞান দ্বিতীয় পত্রের এমসিকিউ অংশে সবাই পেয়েছে লাউ সেট। শুধু তারা কয়েকজন ওলকপি সেটে পরীক্ষা দিয়েছে। অর্থাৎ যে সেটে তাদের পরীক্ষা নেওয়ার কথা ছিল, সেটি না নিয়ে ভিন্ন সেটে পরীক্ষা নেওয়া হয়েছে। তারা এখন অনিশ্চয়তায় পড়েছেন।

ঢাকা শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজ কেন্দ্রে এমসিকিউ অংশে ভিন্ন সেট কোডে পরীক্ষা নেওয়ার অভিযোগ তারা পেয়েছেন। বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থ নেয়া হবে।

পরীক্ষার্থীদের দুশ্চিন্তার কারণ নেই বলে আশ্বস্ত করে বোর্ড সূত্র জানিয়েছে, যে প্রশ্নপত্রে পরীক্ষা হয়েছে সেটা বিবেচনা করে বিশেষ ব্যবস্থায় এই উত্তরপত্রগুলো মূল্যায়ন হবে।

এ ঘটনায় কেন্দ্রসচিবকে কারণ দর্শাতে বলা হয়েছে। উল্লেখ্য, প্রশ্নপত্র ফাঁসরোধে এবার পরীক্ষার আগে সব সেট প্রশ্নপত্র কেন্দ্রে নেওয়া হচ্ছে। পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে সেট নির্ধারণ করা হচ্ছে। ফলে প্রশ্নফাঁসের তেমন কোনো ঘটনা এবার পাওয়া যায়নি। কিন্তু কোনো কোনো কেন্দ্রে ভুল করে নির্ধারিত সেটের পরিবর্তে ভিন্ন সেটে পরীক্ষা নেওয়ার ঘটনা ঘটেছে।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply