কিয়েভসহ ৪ শহরে রাশিয়ার অস্ত্রবিরতি

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনের বেসামরিকদের নিরাপদে সরে যেতে রাজধানী কিয়েভসহ ৪ শহরে সাময়িক অস্ত্রবিরতি ঘোষণা করেছে রাশিয়া। জানিয়েছে ইকোনমিক টাইমস। মস্কোর স্থানীয় সময় সোমবার (৭ মার্চ) সকাল ১০টা থেকে এই অস্ত্রবিরতি কার্যকর হবে বলে জানিয়েছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

আনুষ্ঠানিক এক বিবৃতিতে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, কিয়েভ, খারকিভ, মারিওপোল এবং সামি শহরের জন্য ঘোষণা করা হয়েছে এই সাময়িক অস্ত্রবিরতি। এর আগে, ১১ ঘণ্টা সময় দেয়া হলেও, রুশ-ইউক্রেন সেনাবহরের পাল্টাপাল্টি হামলায় ভেস্তে যায় বেসামরিক নাগরিকদের নিরাপদে উদ্ধারের তৎপরতা। রাজধানীর কাছেই ইরপিন শহরে বেসামরিক মানুষরা পালানোর সময় দুই পক্ষের গোলাবর্ষণের শিকার হন অনেকে। প্রাণ হারান এক মা ও তার দুই সন্তান। কাছাকাছি এলাকায় রুশ সেনাবহরের অগ্রযাত্রা ঠেকাতে সেতু লক্ষ্য করে মিসাইল ছোঁড়ে ইউক্রেন বাহিনী। সে সময়, ব্রিজটি পার হচ্ছিলেন সাধারণ মানুষ।

আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা রেডক্রস জানিয়েছে, দ্বিতীয় দিনের মতো বন্দর নগরী মারিওপোল থেকে উদ্ধার করা যায়নি বেসামরিক নাগরিকদের। সেখানে প্রাণভয়ে দিন কাটাচ্ছেন দু’লাখের বেশি বাসিন্দা। তাদের জেপোরজাইয়া শহরে সরানোর কথা ছিল। অস্ত্রবিরতি লঙ্ঘনের জন্য পরস্পরকে দোষারোপ করছে রুশ ও ইউক্রেনের সেনাবহর।

আরও পড়ুন: নিজেকে ‘জার’ মনে করেন পুতিন: মার্কিন বিশেষজ্ঞ

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply