রাসায়নিক ও জীবাণু অস্ত্র নিয়ে পাল্টাপাল্টি অভিযোগে উত্তপ্ত নিরাপত্তা পরিষদ

|

ছবি: সংগৃহীত

রাসায়নিক ও জীবাণু অস্ত্র নিয়ে পাল্টাপাল্টি অভিযোগ আর কথার লড়াইয়ে উত্তপ্ত ছিল জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বিশেষ অধিবেশন। রাশিয়ার ডাকে অনুষ্ঠিত হওয়া এই অধিবেশনে কিয়েভ ও ওয়াশিংটন অভিযোগ জানায়, ইউক্রেনের বেসামরিক নাগরিকের ওপর চালানো হত্যাযজ্ঞকে বৈধতা দিতেই দেশটিতে রাসায়নিক অস্ত্র থাকার মিথ্যা দাবি তুলছে রাশিয়া। অন্যদিকে পাল্টা অভিযোগ জানিয়ে মস্কো বলেছে, গণবিধ্বংসী অস্ত্রের মিথ্যাচার ছড়িয়ে রাশিয়াকে আরেকটি ইরাক বানাতে চায় পশ্চিমা বিশ্ব। খবর এএফপির।

রাশিয়ার আহ্বানে রাসায়নিক ও জীবাণু অস্ত্রের ইস্যুতে শুক্রবার (১১ মার্চ) বিশেষ অধিবেশন বসে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। জাতিসংঘে নিযুক্ত ইউক্রেনের প্রতিনিধি সের্গেই কিসলিৎসিয়া বলেন, ২৪ ফেব্রুয়ারির পর থেকে প্রতিদিন যুদ্ধাপরাধ করছে রাশিয়া। প্রতিদিন শত শত টন গোলা, ক্ষেপণাস্ত্র, বোমা ফেলা হচ্ছে ইউক্রেনের বেসামরিক নাগরিকদের ওপর। অথচ সেই রাশিয়াই এখন জীবাণু অস্ত্র তৈরির অভিযোগ তুলেছে ইউক্রেনের বিরুদ্ধে। তারা কি এখন আমাদের ওপর অ্যামোনিয়া বোমা, ফসফরাস বোমা ব্যবহার করবে? পুরো দেশকে মাটির সাথে মিশিয়ে দেবে??

জাতিসংঘে নিযুক্ত মার্কিন প্রতিনিধি লিন্ডা থমাস গ্রিনফিল্ড বলেন, ইউক্রেনে কোনো ধরনের রাসায়নিক অস্ত্র কিংবা এ ধরনের কোনো কারখানা নেই। যা আছে তা হলো কোভিড নিয়ে বিভিন্ন গবেষণাগার এবং ভ্যাক্সিন কারখানা। গুজব এবং মিথ্যাচার প্রতিষ্ঠা করতেই রাশিয়া এই অধিবেশন ডেকেছে। স্থায়ী সদস্য হওয়ার সুযোগ নিয়ে ইউক্রেনের হামলাকে বৈধতা দিতে চাইছে রাশিয়া।

পাল্টা প্রতিবাদে রুশ প্রতিনিধি বলেন, ইরাকে হামলার মতো পরিস্থিতি তৈরি করতেই রাশিয়ার বিরুদ্ধে রাসায়নিক এবং জীবাণু অস্ত্র ব্যবহারের অভিযোগ করা হচ্ছে। জাতিসংঘে নিযুক্ত রুশ প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, কলিন পাওয়েলের সময়ের কথা মনে পড়ছে। যেখানে রাসায়নিক অস্ত্রের ভুয়া ছবি দেখিয়ে ইরাকে হামলা করা হয়েছিল। তারপর অস্থিতিশীল হয়ে ওঠে পুরো অঞ্চল, সৃষ্টি হয় আইএস’র মতো জঙ্গিগোষ্ঠী। রাশিয়াকে নিয়েও এমন পরিকল্পনা আছে হয়তো পশ্চিমের।

আরও পড়ুন: মারিওপোলের মসজিদে গোলাবর্ষণ করেছে রাশিয়া: ইউক্রেন

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply