রুশ-‌ইউক্রেন শান্তি আলোচনা নস্যাৎ করতে আলোচকদের বিষ প্রয়োগ! অসুস্থ চেলসির মালিক আব্রামোভিচও

|

ইংলিশ ফুটবল ক্লাব চেলসির মালিক এবং রুশ বিলিয়নেয়ার রোমান আব্রামোভিচ। ছবি: সংগৃহীত।

যুদ্ধ থামাতে একটি সমঝোতায় পৌঁছাতে চায় ইউক্রেন। এ নিয়ে রাশিয়ার সাথে কয়েকদফা বৈঠকও করেছে দেশটির প্রতিনিধি দল। তবে অভিযোগ উঠেছে, এই শান্তি প্রক্রিয়া ভেস্তে দিতে বিষ দেয়া হয়েছে আলোচনায় অংশ নেয়া ব্যক্তিদের। তাদের মধ্যে দু’জন ইউক্রেনীয় নাগরিক ছাড়াও আছেন ইংলিশ ফুটবল ক্লাব চেলসির মালিক এবং রুশ বিলিয়নেয়ার রোমান আব্রামোভিচ।

চাঞ্চল্যকর এই দাবি করা হয়েছে ওয়াল স্ট্রিট জার্নালের একটি প্রতিবেদনে। প্রতিবেদনে বলা হয়, চলতি মাসে অনুষ্ঠিত এই বৈঠকে প্রতিনিধিদলের একজন সদস্য ছিলেন আব্রামোভিচ। তবে বৈঠকের সময় সম্ভাব্য বিষক্রিয়াতে তিনি বেশ অসুস্থ হয়ে পড়েন। তার পাশাপাশি আলোচনায় অংশ নেয়া আরও দু’জন ইউক্রেনীয় আলোচকও অসুস্থ বোধ করেন বলে জানা গেছে। মস্কোর কট্টরপন্থীরাই আলোচনা ভেস্তে দিতে এই ‘হামলা’ চালিয়ে থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে এই প্রতিবেদনে।

জানা গেছে, শান্তি আলোচনার পর আব্রামোভিচ এবং দু’জন শীর্ষ ইউক্রেনীয় কর্মকর্তা অসুস্থ হয়ে পড়েন। তাদের চোখ লাল হয়ে যায় এবং জ্বালা করতে থাকে। সেই সাথে তাদের হাত এবং মুখ থেকে চামড়াও উঠে আসছিল সেই সময়। অবশ্য তৎক্ষণাৎ চিকিৎসা দেয়ার ফলে সুস্থ হয়ে ওঠেন তারা।

দ্য ওয়াল স্ট্রিট জার্নালের এই প্রতিবেদনে বলা হয়েছে, এর আগে পুতিন বিরোধী রুশ রাজনীতিক অ্যালেক্সি ন্যাভালনি ২০২০ সালে রুশ গোয়েন্দাদের দ্বারা বিষ প্রয়োগের শিকার হয়েছিলেন। বিষক্রিয়ার পর সেই সময় ন্যাভালনির শরীরে যেসব লক্ষণ দেখা গিয়েছিল, আব্রামোভিচের শরীরেও সেরকম উপসর্গ দেখা গেছে।

সম্প্রতি ব্রিটেনসহ পশ্চিমা দেশগুলো আব্রামোভিচের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে। আব্রামোভিচ পুতিনের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত একজন প্রভাবশালী ব্যবসায়ী। এই যুদ্ধ বন্ধ করার লক্ষ্যে পুতিনের সঙ্গে কথা বলার জন্য তাকে চাপ দেয়া হচ্ছিল। এরই জেরে তিনি চেলসি বিক্রি করারও ঘোষণা করেন। এদিকে বিগত বেশ কয়েকদিন ধরেই রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শান্তি স্থাপন করতে মস্কো থেকে কিয়েভ যাতায়াত করছিলেন তিনি। তবে পুতিনের ঘনিষ্ঠ হওয়া সত্ত্বেও রুশ গোয়েন্দারা কেনো আব্রামোভিচকে বিষ প্রয়োগ করতে যাবেন, তা স্পষ্ট করা হয়নি এই প্রতিবেদনে।

এদিকে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে হত্যা করতে সম্প্রতি রাশিয়া লোক পাঠিয়েছে বলে দাবি করা হচ্ছে। ইউক্রেনের দাবি, স্লোভাক-হাঙ্গেরিয়ান সীমান্তের কাছে তারা কিছু দুষ্কৃতকারীদের আটক করেছেন, যারা জেলেনস্কিকে হত্যার উদ্দেশ্য নিয়ে ইউক্রেনে প্রবেশ করেছিল।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply