ডারবান ক্ল্যাসিকের পর শেষ ব্যাটার হিসেবে আউট জয়

|

ছবি: সংগৃহীত

জাভেদ ওমরের পর পুরো ইনিংস ব্যাট করার রেকর্ড গড়া হলো না মাহমুদুল হাসান জয়ের। তবে ‘ক্যারিং দ্য ব্যাট’র রেকর্ড গড়া না হলেও বাংলাদেশের এই ডানহাতি ওপেনারের সৌজন্যে ডারবানের কিংসমিড দেখলো টেস্ট ক্রিকেটের এক ক্ল্যাসিক ইনিংস। শেষ ব্যাটার হিসেবে আউট হওয়ার আগে জয় খেলেছেন ১৩৭ রানের অসাধারণ ইনিংস; যার ওপর ভর করে সব কটি উইকেট হারিয়ে ২৯৮ রান সংগ্রহ করে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকা পেয়েছে ৬৯ রানের লিড।

ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরির পর হাত খুলে ব্যাট করতে বাধ্য হন মাহমুদুল হাসান জয়। শতকের বেশিরভাগ পথই লেট মিডল অর্ডারদের সাথে পেরুতে হয়েছে এই ওপেনারকে। প্রথম বাংলাদেশি ব্যাটার হিসেবে দক্ষিণ আফ্রিকার মাটিতে মহার্ঘ্য মাইলফলক শতক স্পর্শ করতে জয় খেলেছেন ২৭০টি ডেলিভারি। প্রোটিয়াদের বিপক্ষে বাংলাদেশের ইনিংসকে যেন একার কাঁধেই বয়ে নিয়ে গেছেন এই ২১ বছর বয়সী ডানহাতি ওপেনার। এই পথে কখনও নাজমুল শান্ত, কখনও লিটন দাস বা ইয়াসির রাব্বি দিয়েছেন ক্ষণিকের সঙ্গ। তবে একপ্রান্তে দুর্দান্ত ডিফেন্সিভ ব্যাটিংয়ের বিজ্ঞাপন হয়ে অবিচল ছিলেন জয়।

রানিং বিটুইন দ্য উইকেটের ভুল বোঝাবুঝিতে ইয়াসির আলী রাব্বির গুরুত্বপূর্ণ উইকেটটি হারানোর পইর মেহেদী মিরাজের সাথে জয়ের জুটিতে দক্ষিণ আফ্রিকার সাথে ব্যবধান কমিয়ে আনার কাজ অনেকটাই করে ফেলে বাংলাদেশ। এই দুজনের ৫১ রানের জুটির পর বাকি প্রায় সব রানই আসে জয়ের উইলো থেকে। শেষ ব্যাটার হিসেবে আউট হওয়ার আগে ৩২৬ রানের ম্যারাথন ইনিংসে ১৫টি বাউন্ডারি ও ১টি ওভার বাউন্ডারি হাঁকান জয়।

এর আগে, ডারবানে ৪ উইকেটে ৯৮ রান নিয়ে তৃতীয়দিনের খেলা শুরু করে বাংলাদেশ। প্রথম ইনিংস শেষে ৩৬৭ রানে অলআউট হয়েছিল দক্ষিণ আফ্রিকা।

আরও পড়ুন: প্রথম বাংলাদেশি হিসেবে দক্ষিণ আফ্রিকার মাটিতে জয়ের সেঞ্চুরি

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply