ইউক্রেনের সাহায্যার্থে ৩ দশক পর এলো পিঙ্ক ফ্লয়েডের গান

|

ছবি: সংগৃহীত

২৮ বছর পর নিজেদের প্রথম গান নিয়ে এসেছে বিশ্ববিখ্যাত সাইকেডেলিক রক ব্যান্ড পিঙ্ক ফ্লয়েড। ইউক্রেনের দুর্গতদের সাহায্যার্থে বিশ্ব মাতানো এই রক গানের দল প্রকাশ করেছে ‘হেই হেই রাইজ আপ’ নামক নতুন গান। খবরটি প্রকাশ করেছে ওয়াশিংটন পোস্ট।

১৯৯৪ সালে বের হওয়া ‘দ্য ডিভিশন বেল’ অ্যালবামের পর এই প্রথম ব্যান্ড হিসেবে অরিজিনাল একটি গান রেকর্ড করলো ব্রিটিশ ব্যান্ড পিঙ্ক ফ্লয়েড। একটি রেকর্ডিং সেশনে গত বুধবার (৬ এপ্রিল) উপস্থিত ছিলেন ডেভিড গিলমোর (৭৬), নিক ম্যাসন (৭৮), বেজ প্লেয়ার গাই প্র্যাট (৬০) এবং কিবোর্ডে ছিলেন নিতিন সওনি (৫৭)। এছাড়া গানটিতে ছিলেন ইউক্রেনীয় পপ ও রক ব্যান্ড বুমবক্সের সংগীত শিল্পী আন্দ্রেই খলিউভনিউক। তিনি গেয়েছেন প্রথম বিশ্বযুদ্ধের সময় লেখা ইউক্রেনীয় দেশাত্মবোধক গান ‘ওহ, দ্য রেড ভাইবানাম ইন দ্য মিডো’। গানটির নাম পিঙ্ক বেছে নিয়েছে ইউক্রেনীয় গানটির শেষ লাইন ‘হেই হেই, রাইজ আপ অ্যান্ড রিজয়েস’ থেকে।

ডেভিড গিলমোর। ছবি: সংগৃহীত

ইউক্রেনীয় পুত্রবধূ ও নাতি-নাতনি আছে ব্যান্ডটির কিংবদন্তি সদস্য ডেভিড গিলমোরের। তিনি বলেন, আরও অনেকের মতোই স্বাধীন, শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক দেশটিতে বিশ্বের এক পরাশক্তি দ্বারা সংঘটিত ভয়াবহ ও হতাশাজনক হত্যাকাণ্ড দেখছিলাম। তারপরই ইনস্টাগ্রামে ভিডিওটি দেখি। কিয়েভের এক স্কয়ারে ধারণকৃত সেই গানে কোনো আওয়াজ বা গাড়িঘোড়া ছিল না। কারণ, যুদ্ধ চলছে। এটাই সেই তাড়না সৃষ্টিকারী মুহূর্ত, যা আমাকে দিয়ে আবার গান করিয়েছে।

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply