মিয়ানমার থেকে ১ লাখ টন চাল কিনছে বাংলাদেশ

|

মিয়ানমার থেকে ৪৪২ মার্কিন ডলার টন দরে, এক লাখ মেট্রিক টন আতপ চাল আমদানির সিদ্ধান্ত চূড়ান্ত করেছে সরকার।

সোমবার সচিবালয়ে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম সাংবাদিকদের জানান, গতকাল রোববার মিয়ানমারের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পর এই চাল কেনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে, কত দিনের মধ্যে এই চাল আসবে তা জানাননি মন্ত্রী।

খাদ্যমন্ত্রী দাবি করেছেন, কুষ্টিয়া-বগুড়ায় অভিযান এবং ওএমএস কার্যক্রম শুরুর পর চালের দাম কিছুটা নিম্নমুখী।

তবে মিয়ানমারের সাথে চুক্তি হতে ১৫ থেকে ২০ দিন সময় লাগবে। দুই দেশের ক্রয়সংক্রান্ত কমিটি চাল ক্রয়ের এই সমঝোতার বিষয়টি অনুমোদন করলে এ বিষয়ে আনুষ্ঠানিক চুক্তি হবে। বাংলাদেশের পক্ষ থেকে ৫ শতাংশ ভাঙা সেদ্ধ চাল ক্রয়ের আগ্রহ দেখানো হলেও মিয়ানমারের পক্ষ থেকে ওই চালের দাম বাজারমূল্যের চেয়ে বেশি চাওয়া হয়। শেষ পর্যন্ত বাংলাদেশ আতপ চাল কেনার ব্যাপারে রাজি হয়।

জানা যায়, বাংলাদেশের পক্ষ থেকে আরও কম দামে চাল কেনার চেষ্টা করা হয়েছিল। কিন্তু মিয়ানমার রাজি না হওয়ায় প্রতি টন চাল ৪৪২ ডলারে ক্রয়ের সমঝোতা হয়।

গত, ৭ সেপ্টেম্বর খাদ্যমন্ত্রী কামরুল ইসলামের নেতৃত্বে একটি প্রতিনিধিদল মিয়ানমার যায়। ৮ সেপ্টেম্বর  চাল আমদানির ব্যাপারে সমঝোতা স্মারক সই হয়। কথা হয়, মিয়ানমারের একটি প্রতিনিধি দল বাংলাদেশে আসবে। তখন চাল আমদানির ব্যাপারে আলোচনা হবে। আলোচনা শেষে আজ এক লাখ টন আতপ চাল কেনার কেনার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে।

যমুনা অনলাইন: টিএফ

যমুনা অনলাইন: টিএফ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply