এক দিনে ৩৭ শতাংশ দরপতন নেটফ্লিক্সের

|

ফাইল ছবি

শেয়ারের দাম এক দিনেই ৩৭ শতাংশ কমেছে ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্সের। বুধবার (২০ এপ্রিল) আকস্মিক এ দরপতন হয় নেটফ্লিক্সের। এতে প্রায় ৫০ বিলিয়ন ডলার ক্ষতির সম্মুখীন এখন স্ট্রিমিং প্ল্যাটফর্মটি। সম্প্রতি প্রথমবারের মতো গ্রাহকসংখ্যা কমার ঘোষণার পরই শেয়ারের দামে বড় ধরনের দরপতন হলো নেটফ্লিক্সের। খবর বিবিসির।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) এক বিবৃতিতে নেটফ্লিক্স জানায়, ২০২২ সালের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত দুই লাখ সাবস্ক্রাইবার কমেছে প্ল্যাটফর্মটির। অথচ, নেটফ্লিক্স কর্তৃপক্ষের ধারণা ছিল, এই ৩ মাসে আরও ২৫ লাখ নতুন গ্রাহক পাবে নেটফ্লিক্স। কিন্তু সে লক্ষ্য পূরণ তো দূরে, উল্টো বিশাল সংখ্যক গ্রাহক হারিয়েছে নেটফ্লিক্স। এর আগে, ২০২০ সালের করোনা মহামারিতে নেটফ্লিক্সের ব্যবসার পালে লেগেছিল তুমুল হাওয়া। লকডাউনে বিশ্বব্যাপী ঘরবন্দী মানুষরা নেটফ্লিক্সের গ্রাহক হন বিনোদনের সন্ধানে। সে সুবাদেই লকডাউনে ব্যাপক মুনাফা করেছিল নেটফ্লিক্স।

তবে সম্প্রতি ইউক্রেনে আগ্রাসনের প্রতিবাদে রাশিয়ায় কার্যক্রম বন্ধ করে দেয় নেটফ্লিক্স। এতেই প্রায় সাত লাখ গ্রাহক হারিয়েছে প্ল্যাটফর্মটি। রাশিয়ায় কার্যক্রম স্থগিত করা ছাড়াও বিশ্বব্যাপী মূল্যস্ফীতি ও প্রতিযোগিতা বৃদ্ধির কারণে ভবিষ্যতে আরও ক্ষতির আশঙ্কা করছে নেটফ্লিক্স। এসব কারণে ২০২৩ এর বসন্তে আরও ২০ লাখ গ্রাহক হারানোর আশঙ্কা প্ল্যাটফর্মটির।

তবে শেয়ারের দাম কমে যাওয়া ও গ্রাহক হারানোর ক্ষতি পুষিয়ে উঠতে নতুন উদ্যোগ নিচ্ছে নেটফ্লিক্স। তুলনামূলক কম সাবস্ক্রিপশন ফি’তে সেবার ঘোষণা দিয়েছে তারা। এর আগে, এমন পদক্ষেপে সাফল্য পেয়েছে নেটফ্লিক্সের শক্ত প্রতিদ্বন্দ্বী ডিজনি প্লাস ও এইচবিও ম্যাক্স।


/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply