মর্যাদা ও সম্মানের সাথে রোহিঙ্গাদের স্বদেশে ফিরে যেতে দিন: জিএম কাদের

|

কূটনৈতিক ও রাজনৈতিক নেতৃবৃন্দের সম্মানে আয়োজিত ইফতার মাহফিলে বক্তব্যরত জিএম কাদের।

জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা জিএম কাদের এমপি বলেছেন, মানবিক কারণে বিশ্ব বিবেকের কাছে আবেদন জানাই, রোহিঙ্গাদের স্বদেশে ফিরে যেতে দিন। তাদের মর্যাদা ও সম্মানের সাথে পুনর্বাসনের অনুমতি দেয়ার জন্য বিশ্বের কাছে অনুরোধ জানাচ্ছি ।

শনিবার (২৩ এপ্রিল) কূটনৈতিক ও রাজনৈতিক নেতৃবৃন্দের সম্মানে আয়োজিত জাতীয় পার্টির চেয়ারম্যান এর দেয়া ইফতার মাহফিলে তিনি এ আহ্বান জানান।

জিএম কাদের বলেন, বাংলাদেশ জাতি হিসেবে সবার সাথে বন্ধুত্ব চায়, কারো সাথে শত্রুতা চায় না। বর্তমানে বাংলাদেশে ১.১ মিলিয়নেরও বেশি মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় দেয়া হচ্ছে। রোহিঙ্গাদের স্বদেশে ফিরে যেতে দিন। তাদের মর্যাদা ও সম্মানের সাথে পুনর্বাসনের অনুমতি দেয়ার জন্য বিশ্বের কাছে অনুরোধ জানাচ্ছি ।

তিনি বলেন, হুসেইন মুহম্মদ এরশাদের নীতি, আদর্শ অনুসরণ করে জাতীয় পার্টি সব সময়ই একটি ভিন্ন ধারার রাজনীতি চর্চা করে আসছে। আমরা কখনই কোনো নেতিবাচক রাজনীতি করিনি এবং এখনও করছি না। বর্তমানে আমরা দেশের প্রধান বিরোধী দল। আমরা ক্ষমতায় থাকার সময় ও বর্তমানে সব সময়ই দেশ ও জাতির স্বার্থে দায়িত্বশীল ভূমিকা পালন করে আসছি। আমরা দেশে গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে বদ্ধপরিকর। তাই গণতন্ত্রের প্রবেশদ্বার নির্বাচনী ব্যবস্থাকে স্বচ্ছ, সুন্দর ও মসৃণ করার জন্য সব সময় প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। বর্তমানে বিশ্বে গণতান্ত্রিক শাসন ব্যবস্থার চেয়ে ভাল শাসন ব্যবস্থা আর কোথাও নেই। আমরা চাই গণতন্ত্রের সৌন্দর্য যেনো দেশের প্রত্যেকটি নাগরিক উপভোগ করতে পারেন। সেই লক্ষ্যেই আমরা রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করে যাচ্ছি।

অনুষ্ঠানে আমেরিকার রাষ্ট্রদূত পিটার হাস, জার্মান রাষ্ট্রদূত আখিম টোসার, অস্ট্রেলিয়ান হাই কমিশনার জেরমি ব্রুয়ার, যুক্তরাজ্যের ডিফেন্স এটাসে লে. কনেল হিলটন, ভারতের ডিফেন্স এটাসে আতুল আম্বোহোত্রী, আলজেরিয়ার রাষ্ট্রদূত রাবা লারবী, নেপালের চাজ দ্য অ্যাফেয়ার্স কুমার রায়, পাকিস্তান ডেপুটি হাইকমিশনার কামার খোতকার, ফিলিস্তিনের রাষ্ট্রদূত ও কানাডার প্রতিনিধিসহ বেশ কয়েকটি দেশের দুতাবাসের প্রতিনিধি অংশ নেন।

এছাড়াও, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবীর নানক, কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী, সাধারণ সম্পাদক হাবিবুর রহমান তালুকদার বীর প্রতীক, গণফোরামের সভাপতি মোস্তফা মহসিন মন্টু, গণঅধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক মাহফুজুর রহমান খান প্রমুখ অংশ নেন।

জাতীয় পাটির নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন মহাসচিব মুজিবুল হক চুন্নু, সিনিয়র কো-চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, কো-চেয়ারম্যান এবিএম রুহুল আমিন হাওলাদার


/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply