বরিশাল বিভাগে রেলপথ চালুর বিষয়ে বিবেচনা করছে সরকার: প্রধানমন্ত্রী

|

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, সারাদেশকে রেলসংযোগের আওতায় আনতে বরিশাল বিভাগে রেলপথ চালুর বিষয়ে বিবেচনা করছে সরকার; এ বিষয়ে সম্ভাব্যতা যাছাই করা হচ্ছে। বুধবার (২৭ এপ্রিল) সকালে বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল জাদুঘর, রেলের নতুন ৩০টি মিটারগেজ এবং ১৬টি ব্রডগেজ লোকোমোটিভের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

সরকারের সর্ববৃহৎ রাষ্ট্রীয় পরিবহন সংস্থা বাংলাদেশ রেলওয়ে। বর্তমান সরকারের ক্রমাগত পদক্ষেপের ফলে প্রতি বছর ৯ কোটি মানুষ যাতায়াত করে এই বাহনের মাধ্যমে। রেল খাতকে আরও সমৃদ্ধ করতে এবার ৩০টি মিটারগেজ এবং ১৬টি ব্রডগেজ লোকোমোটিভ যুক্ত হলো বহরে।

মুজিববর্ষ উপলক্ষ্যে একইসঙ্গে রেলের বহরে যুক্ত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর। যাতে দুটি বগিতে মোট ১২টি পর্বে দেশের মানুষ জানতে পারবে মুক্তিযুদ্ধ এবং জাতির পিতার ইতিহাস।

রেলে যুক্ত নতুন ৪৬টি ইঞ্জিন ঈদে ঘরমুখো যাত্রীদের চলাচল সুবিধাজনক করবে বলে এ সময় আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী। বলেন, ঘনবসতিপূর্ণ বাংলাদেশে রেলই সব থেকে গুরুত্বপূর্ণ মাধ্যম। রেলের উন্নয়নে বিএনপি সরকার কোনো উদ্যোগ নেয়নি। যাত্রীদের সুবিধার জন্য দ্রুতই রেলে নিয়োগ কার্যক্রম শুরু করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, বিশ্ব ব্যাংকের বাধার পরও বঙ্গবন্ধু সেতুতে রেল সংযোগ চালু করেছিল আওয়ামী লীগ সরকার। যার সুফল বর্তমানে পুরো উত্তরবঙ্গের মানুষ পাচ্ছে। করোনা মহামারিতে বিশেষ কার্যক্রম চালু রাখায় রেল সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply