রাতে মুখোমুখি রিয়াল মাদ্রিদ-বার্সেলোনা

|

মৌসুমের শেষ এল-ক্লাসিকোয় ন্যু ক্যাম্পে রিয়াল মাদ্রিদকে আতিথ্য দেবে বার্সেলোনা। বার্সা আগেই শিরোপা নিশ্চিত করায় পয়েন্টের হিসেব-নিকেশ নেই, এই ম্যাচে। তবে লিগে এখন পর্যন্ত ৪১ ম্যাচ অজেয় কাতালানরা ক্লাসিকোয় জয় চায়, বিদায়ী অধিনায়ক ইনিয়েস্তার জন্য। আর প্রথম লেগে হারের প্রতিশোধ নিতে মুখিয়ে রিয়াল মাদ্রিদ। ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত পৌনে একটায়। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে সনি টেন টু।

৪ ম্যাচ হাতে রেখেই স্প্যানিশ লিগের শিরোপা নিশ্চিত করে ফেলেছে বার্সেলোনা, আর তাই মৌসুমের শেষ এল ক্লাসিকোয় নেই পয়েন্টের হিসেব-নিকেশ। তবে লিগে বার্সেলোনার ৪১ ম্যাচের অপারেজয় থাকার রেকর্ডে আঁচড় বসাতে চায় রিয়াল মাদ্রিদ।

সাথে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের দ্বৈরথের আগে মাথা চাড়া দিয়ে উঠেছে নতুন ইস্যু ‘গার্ড অব অনার’। গেল ডিসেম্বরে কাতালুনিয়ার স্বাধীনতা আন্দোলনের সময় রিয়াল মাদ্রিদকে ‘গার্ড অব অনার’ দেয়নি বার্সেলোনা। এবার স্প্যানিশ লিগে চ্যাম্পিয়ন হলেও তাই বার্সেলোনাকে এই সন্মান দিচ্ছে না রিয়াল। তবে ন্যু ক্যাম্পের এই লড়াইকে সামনে রেখে ইতিমধ্যেই দু’দলের সমর্থক ও ফুটবলারদের মাঝে চলছে কথার লড়াই।

প্রথম লেগে বার্নাব্যুতে ৩-০ গোলের জয় ছিনিয়ে নেয় কাতালান জায়ান্ট বার্সেলোনা। তাই ন্যু ক্যাম্পে সেই প্রতিশোধ নিতে চায় জিনেদিন জিদান শীষ্যরা। তবে চোটের শঙ্কা আছে রিয়াল শিবিরে। রাফায়েল ভারানের সার্ভিস এখনও নিশ্চিত না। আগেই ছিটকে গেছেন ইস্কো ও কারভাহাল। সুপার সানডের রাতে মর্যাদার এই লড়াইয়ে ক্রিশ্চিয়ানো রোনালদোর সাথে বার্সার জয় রথ থামাতে প্রস্তুত- মার্সেলো, ক্যাসেমিরো, রামোসরা।

রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান বলেন, এটা আমাদের কাছে অন্য যে কোন ম্যাচের সমান। ম্যাচ জয় পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে নিয়ে যেতে পারে, তবে খুব একটা পর্থক্য গড়ে দেবে না। আমরা ভালো খেলতে চাই, জিততে চাই। বার্সেলোনাকে সম্মান করলেও এই ম্যাচে আমরা তাদের ‘গার্ড অব অনার’ দিচ্ছিনা।

লা লিগায় টানা ৪১ ম্যাচ অজেয় থাকার নতুন রেকর্ড করেছে বার্সেলোনা। তাই রেকর্ডটাকে আরও বড় করার লক্ষ্য লিওনেল মেসি-লুইস সুয়ারেজদের। এল-ক্লাসিকোয় বার্সার স্পট লাইটে থাকবে এল-ক্লাসিকোয় সর্বোচ্চ ২৫ গোলের মালিক লিওনেল মেসি। আর বার্সার হয়ে শেষ ম্যাচে অধিনায়ক ইনিয়েস্তাকে জয় উপহার দিতে চায় কাতালানরা।

বার্সেলোনার কোচ আর্নেস্তো ভালভার্দে বলেন, চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে পড়ার ঘটনাটি ছিল অপ্রত্যাশিত। যা আমাদের পীড়া দিচ্ছে। আমরা আমাদের প্রচেষ্টা অব্যাহত রাখার চেষ্টা করবো, অপরাজেয় থাকার চেষ্টা করবো। আর আমরা রিয়াল মাদ্রিদের গার্ড অব অনারের জন্য অপেক্ষা করছি না।

এখন পর্যন্ত ২৩৮ এল-ক্লাসিকোয় রিয়াল মাদ্রিদের জয় ৯৫, বিপরীতে বার্সার ৯৩। ন্যু-ক্যাম্পে ২০১৫ সালের পর রিয়ালের বিপক্ষে হারেনি বার্সেলোনা। আর এই ম্যাচে এক গোল করলেই এল-ক্লাসিকোয় ৪০০ গোলের রেকর্ড স্পর্শ করবে রিয়াল। ৩৮৭ গোল বার্সেলোনার।









Leave a reply