আগামীকাল সূর্য গ্রহণ, যে কাজগুলো করলে পড়বেন বিপদে

|

২০২২ সালে আবারও পৃথিবী সাক্ষী হতে যাচ্ছে সূর্য গ্রহণের। শনিবার (৩০ এপ্রিল) এ সূর্য গ্রহণ হতে পারে বলে জানা গেছে। সূর্য গ্রহণটি আংশিক হতে পারে এবং ৪ ঘণ্টা ধরে চলতে পারে। মার্কিন গবেষণা সংস্থা নাসার মতে, সূর্য গ্রহণটি বেশি দৃশ্যমান হবে চিলি, আর্জেন্টিনা, উরুগুয়ে, পশ্চিম প্যরাগুয়ে, দক্ষিণ-পশ্চিম বলিভিয়া, দক্ষিণ-পূর্ব পেরু এবং দক্ষিণ-পশ্চিম ব্রাজিলের একটি ছোট অঞ্চল থেকে। তবে ভারত উপমহাদেশ থেকে এই সূর্য গ্রহণ দেখা যাবে না। খবর এনডিটিভির।

সূর্য গ্রহণ নিয়ে নানারকম গল্প কাহিনী প্রচলিত রয়েছে, যার বেশিরভাগই বৈজ্ঞানিকভাবে প্রমাণিত নয়।  যদি কেউ সূর্য গ্রহণের মতো ঘটনার সাক্ষী হতে চান তবে তাদের উচিত নির্দিষ্ট কিছু সতর্কতা অবলম্বন করা। চলুন তবে জেনে নেয়া যাক সূর্য গ্রহণের দিন কী কী করবেন আর কী করবেন না।

সূর্য গ্রহণের সময় যা করবেন

১) নাসার মতে, সূর্য গ্রহণের সময় কোনো সোলার ফিল্টার ছাড়া সরাসরি সূর্যের দিকে তাকানো উচিত নয়।

২) যদি আপনি  আংশিক সূর্যগ্রহণের সময় সূর্যের মুখোমুখি হওয়ার পরিকল্পনা করছেন, তাহলে পুরো গ্রহণ জুড়ে আপনাকে অবশ্যই সূর্য দেখার বা সূর্য গ্রহণের বিশেষ  চশমা ব্যবহার করতে হবে।

৩) এছাড়া নাসা আরও বলে, সূর্য গ্রহণের সময় আকাশের দিকে তাকানোর আগে চোখকে সুরক্ষা দেয় এমন কিছু ব্যবহার করতে হবে।

সূর্য গ্রহণের সময় যা করবেন না

১) সূর্য গ্রহণের চশমা ছাড়া সাধারণ চশমা কখনোই ব্যবহার করা উচিত নয়।

২) সূর্য গ্রহণ চলাকালীন ক্যামেরা দিয়ে ছবি তোলার চেষ্টা করা উচিত নয়, কারণ সঠিক চশমা ছাড়া ছবি তোলার সময় সূর্যের রশ্মি আপনার চোখকে ক্ষতিগ্রস্ত করতে পারে।

৩) শিশুদের কখনোই অভিভাবক ছাড়া সূর্যগ্রহণ দেখার অনুমতি দেবেন না।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply