মারিওপোলের ইস্পাত কারখানায় রুশ হামলা জোরদার, দাবি ইউক্রেন সেনা কর্মকর্তার

|

ইউক্রেনের মারিওপোলের ইস্পাত কারখানায় হামলা জোরদার করেছে রুশ বাহিনী। সর্বাত্মক প্রতিরোধ গড়ছে ইউক্রেনের সেনারা। এমন দাবি করেছেন অ্যাজভ রেজিমেন্টের এক কমান্ডার। রয়টার্সের খবর দিচ্ছে এমন তথ্য।

টেলিগ্রামের মাধ্যমে দেয়া ভিডিওবার্তায় পরিস্থিতি সংকটজনক বলে জানান জভ রেজিমেন্টের ওই কমান্ডার। এর কিছুক্ষণ পর এক ভাষণে কারখানায় আটকে পড়াদের উদ্ধারে জাতিসংঘের সহায়তা চান প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি।

সেখানে এখনও প্রায় ২শ বেসামরিক নাগরিক রয়েছে বলে ধারণা করা হচ্ছে। তাদের সরাতে বৃহস্পতিবার (৫ মে) থেকে তিনদিনের অস্ত্রবিরতির আশ্বাস দিয়েছে মস্কো। স্থানীয় সময় সকাল আটটা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকবে করিডোর।

এদিকে, মারিওপোলসহ দক্ষিণাঞ্চলীয় শহরগুলো থেকে আরও সাড়ে তিনশর মতো মানুষকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে। বুধবার জাতিসংঘ ও রেডক্রসের যৌথ পরিচালনায় ওই উদ্ধার অভিযান হয়। এর আগে চলতি সপ্তাহের শুরুতে মারিওপোলের ইস্পাত কারখানায় আটকে পড়া প্রায় দেড়শ জনকে উদ্ধার করা হয়।

ইউক্রেন প্রেসিডেন্ট বলেন, মারিওপোল থেকে দ্বিতীয় ধাপের উদ্ধার অভিযান শেষ হলো। শহরটি ও তার আশপাশ থেকে ৩৪৪ জনকে সরিয়ে নেয়া হয়েছে। তাদেরকে ঝাপোরিঝিয়ায় পাঠানো হয়েছে। আজভস্তাল থেকেও বের করে নেয়া হয়েছে দেড়শ জনকে। তাদের সর্বোচ্চ সহায়তা দেয়া হবে বলেও ঘোষণা করেন জেলেনস্কি।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply