রোহিঙ্গা সংকটের টেকসই সমাধানে আলোচনা চালিয়ে যাওয়া জরুরি: রাবাব ফাতিমা

|

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা।

চলমান বাস্তবতায় রোহিঙ্গা ইস্যুকে বৈশ্বিক আলোচনার অগ্রাধিকারে রাখা বড় চ্যালেঞ্জ বলে মনে করছে বাংলাদেশ। এ পরিস্থিতিতে সরকার তৎপর আছে বলে দাবি জাতিসংঘে বাংলাদেশ মিশন প্রধানের। পাশাপাশি রোহিঙ্গা সংকটের গ্রহণযোগ্য ও টেকসই সমাধানে আলোচনা চালিয়ে যাওয়াও জরুরি মনে করেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ভাবাচ্ছে পুরো বিশ্বকেই। এই যুদ্ধ শেষ পর্যন্ত কবে থামবে আর তার প্রভাবই বা কেমন হবে, তা নিয়ে চলছে নানা বিশ্লেষণ। এরইমধ্যে শরণার্থী হয়েছে ইউক্রেনের ৫০ লাখের বেশি মানুষ। আন্তর্জাতিক কূটনীতিতে এখন জাতিসংঘ ও পশ্চিমা অনেক দেশেরই অগ্রাধিকার ইউক্রেন পরিস্থিতি।

পরিবর্তিত বাস্তবতায়ও রোহিঙ্গা সংকট যাতে বহুপাক্ষিক কূটনীতির আলোচনায় থাকে, তার চেষ্টা অব্যাহত রেখেছে বাংলাদেশ। জাতিসংঘের বিভিন্ন সংস্থার সাথে সমন্বয় করে বিষয়টি নিয়ে কাজ করছে জাতিসংঘে বাংলাদেশ মিশন।

রাবাব ফাতিমা বলেন, মিয়ানমারে সেনা অভ্যুত্থান হওয়ার পর থেকে এখন যে সংকট চলছে সেদিকে সবার নজর চলে গেছে। আমি কিন্তু বারবার বলি সেদিকে ডাইভার্ট হলে হবে না। রোহিঙ্গা সংকটের দিকেও সবার নজর রাখার জন্য কাজ চালিয়ে যাচ্ছেন বলে উল্লেখ করেন তিনি।

নিজ দেশে নিপীড়নের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে মিয়ানমারের ১৩ লাখের বেশি নাগরিক। রাখাইনের হত্যাকাণ্ডকে ‘জাতিগত নিধন’ আখ্যা দিয়েছে জাতিসংঘ। এ নিয়ে অনেক আলোচনা হলেও শুরু হয়নি প্রত্যাবাসন।রোহিঙ্গা প্রত্যাবর্তনে যে আলোচনা চলছিল, তাও প্রায় থমকে গেছে করোনা সংকট আর মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের কারণে। জাতিসংঘের পাশাপাশি বিষয়টি নিয়ে মিয়ানমার ও প্রভাবশালী দেশগুলোর সাথে আলোচনা চালিয়ে যাওয়ার তাগিদ রাবাব ফাতিমার।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply