চাপের মুখে পদত্যাগে রাজি মাহিন্দা রাজাপাকসে

|

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। (ফাইল ছবি)

শ্রীলঙ্কায় চলমান আন্দোলনের মুখে পদত্যাগে রাজি হয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের অনুরোধে তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে। খবর এনডিটিভির। 

 
শনিবার (৭ মে) এনডিটিভিতে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্ট ভবনে অনুষ্ঠিত এক বিশেষ বৈঠকে প্রধানমন্ত্রীর পদ থেকে মাহিন্দা রাজাপাকসেকে সরে যেতে অনুরোধ করেন দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। জানা গেছে, তার অনুরোধেই পদত্যাগের সিদ্ধান্তে সম্মত হন মাহিন্দা রাজাপাকসে।

ওই প্রতিবেদনে আরও বলা হয়, সোমবার (৯ মে) এক বিশেষ বিবৃতিতে প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে পদত্যাগের ঘোষণা দেবেন। ওই ঘোষণার পরের সপ্তাহেই রদবদল হবে মন্ত্রিসভায়ও।

বৈঠকের পর দেয়া এক বিবৃতিতে প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকশে জানান, আমার পদত্যাগই যদি দেশের চলমান অর্থনৈতিক সঙ্কট সমাধানের একমাত্র উপায় হয়, তবে আমি তা করতে চাই। 

কলম্বোর কয়েকটি রাজনৈতিক সূত্রের বরাতে এনডিটিভির ওই প্রতিবেদনে বলা হয়, মন্ত্রিপরিষদের সদস্য প্রসন্ন রানাতুঙ্গা, নালাকা গোদাহেওয়া এবং রমেশ পাথিরানাসহ প্রায় সব সদস্যই প্রধানমন্ত্রীর পদ থেকে মাহিন্দা রাজাপাকসের পদত্যাগের সিদ্ধান্তে মত দিয়েছেন। 

প্রসঙ্গত, তীব্র খাদ্য ও বিদ্যুত সঙ্কটে ভোগা সম্প্রতি প্রতিবেশীদের কাছ থেকে সাহায্য চাইতে বাধ্য করছে। করোনা মহামারির সময়ে পর্যটক না আসায় বৈদেশিক মুদ্রার ঘাটতিতে পড়ে শ্রীলঙ্কা যা দেশটির অর্থনৈতিক মন্দাকে তরান্বিত করেছে। বৈদেশিক মূদ্রার ঘাটতির কারণে পর্যাপ্ত জ্বালানি ও গ্যাস কিনতে পারছে না দেশটি। ফলে জনজীবনের পাশাপাশি বিপর্যস্ত দেশটির উৎপাদন খাত। পাশাপাশি শ্রীলঙ্কার নাগরিকরা বঞ্চিত হচ্ছেন মৌলিক সুযোগ-সুবিধা থেকেও। এ অর্থনৈতিক সঙ্কট ও এর কারণে সৃষ্ট বিক্ষোভ থেকেই দাবি ওঠে দেশটির প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টের পদত্যাগের। 

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply