একনেকের প্রকল্প সংশোধন কমাতে মানা হচ্ছে না প্রধানমন্ত্রীর নির্দেশনা

|

প্রকল্প সংশোধন কমাতে প্রধানমন্ত্রীর সুনির্দিষ্ট নির্দেশনা থাকলেও তা মানা হচ্ছে না। প্রায় সব একনেক বৈঠকে আসছে ব্যয় ও মেয়াদ বাড়ানোর প্রস্তাব। সে ধারাবাহিকতায় আজকের একনেক সভায় সমুদ্র থেকে তেল খালাস প্রকল্পের ব্যয় ৫৫৬ কোটি টাকা বাড়ানো হয়েছে। এর আগে প্রকল্পগুলোর বারবার সংশোধনীতে বিরক্তি প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী তখন বলেছিলেন, এতো সংশোধিত প্রকল্প আসছে কেন? বেশিরভাগ প্রকল্পই দ্বিতীয় ও তৃতীয় সংশোধিত প্রকল্প। এরকম সংশোধিত প্রকল্প যেন বারবার না আসে। গত ২৪ জানুয়ারি প্রধানমন্ত্রী একনেক সভায় এ নিয়ে বিরক্তি প্রকাশ করেন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

মঙ্গলবার (১০ মে) সকালে একনেক বৈঠকে ভার্চুয়ালি যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভায় ১১টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। সবগুলো বাস্তবায়নে খরচ হবে ৫ হাজার ৮২৫ কোটি টাকা। একনেকের এ বৈঠকেও ৩য় দফায় সিঙ্গেল পয়েন্ট মুরিং প্রকল্পের ব্যয় বাড়ানো হয়েছে। এর জন্য মোট ব্যয় ধরা হয়েছে ৭ হাজার ১২৫ কোটি টাকা। কুতুবদিয়া ও মাতারবাড়ি চ্যানেলে সমুদ্রের তলদেশ দিয়ে পাইপলাইন আরও বেশি গভীর দিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। প্রকল্পের মেয়াদও এক বছর বাড়ানো হয়েছে বলেও জানিয়েছে পরিকল্পনা কমিশন। এছাড়া একশটি উপজেলায় টেকনিক্যাল স্কুল ও কলেজ নির্মাণ প্রকল্পও সংশোধন করেছে একনেক।

নতুন অনুমোদিত প্রকল্পগুলোর মোট ব্যয় ৫ হাজার ৮২৫ কোটি টাকার মধ্যে সরকারি তহবিল থেকে ৩ হাজার ৬৯৪ কোটি ৩৮ লাখ টাকা, ঋণ থেকে ৬৪১ কোটি ৯০ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ১ হাজার ২২০ কোটি ৪৬ লাখ টাকা ব্যয় করা হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply