স্থলভাগে আঘাত হানবে না ‘আসানি’, নিঃশেষ হবে সমুদ্রেই!

|

ঘূর্ণিঝড় আসানির মঙ্গলবার রাত ১০টা ৫৩ মিনিটের অবস্থান।

ধীরে ধীরে দুর্বল হচ্ছে ঘূর্ণিঝড় ‘আসানি’। এই ঘূর্ণিঝড়ের প্রভাবে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হলেও দেশের মাটিতে ঝড় আছড়ে পড়ার শঙ্কা এখন অনেকটাই ক্ষীণ। এরই মধ্যে বাংলাদেশ থেকে অনেক দূরে সরে গেছে ঘূর্ণিঝড়টি। মঙ্গলবার (১০ মে) বিকালে ‘আসানি’ ভারতের অন্ধ্রপ্রদেশের বন্দরনগরি বিশাখাপত্তনম থেকে ৩০০ কিলোমিটার দূরে ছিল। তবে ঝড়টি স্থলভাগে আঘাত হানতে পারবে না বলে পূর্বাভাস দিয়েছেন ভারতের আবহাওয়া অধিদফতর। খবর আনন্দবাজার পত্রিকার।

ভারতের আবহাওয়া অধিদফতর থেকে বলা হয়েছে, বর্তমানে উপকূলের দিকে ‘আসানি’ অত্যন্ত ধীরগতিতে এগিয়ে যাচ্ছে (ঘণ্টায় ১০ কিলোমিটার গতিবেগে)। তবে উপকূলের কাছাকাছি এলেও সেটি স্থলভাগে না ঢুকে ওড়িষার দিকে বাঁক নেবে। সেই সময় ঝড়ের ঘুর্ণন গতি থাকবে ঘণ্টায় ৮৫ থেকে ৯৫ কিলোমিটার। অর্থাৎ তীব্র থেকে সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হবে ‘আসানি’।

ভারতীয় আবহাওয়াবিদরা জানিয়েছেন, দুর্বল হয়ে যাওয়া ঘূর্ণিঝড়টি ওড়িষায় পৌঁছানোর আগেই আবার মুখ ঘোরাবে উত্তরপূর্ব দিকে। বৃহস্পতিবার (১২ মে) সকাল পর্যন্ত বঙ্গোপসাগরের মাঝামাঝি জায়গায় এসে ঝড় থেকে নিম্নচাপে পরিণত হবে ‘আসানি’। ওই দিন বেলা ১২টার দিকে গভীর নিম্নচাপে পরিণত হবে ‘আসানি’। তারপর সমুদ্রেই বৃহস্পতিবার রাতে সেটি সাধারণ নিম্নচাপে পরিণত হবে। অর্থাৎ সমুদ্রে জন্ম নেওয়া ঘূর্ণিঝড় শেষ হবে সমুদ্রেই।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply