মালয়েশিয়ায় ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

|

মালয়েশিয়ার চতুর্দশ নির্বাচনে স্থানীয় সময় বিকাল পাঁচটায় ভোটগ্রহণ শেষে হয়েছে। সঙ্গে সঙ্গে শুরু হয় গণনা। সন্ধ্যা সাড়ে ছয়টা থেকে ফলাফল জানা যাবে বলে দেশটির সংবাদমাধ্যম দা স্টার অনলাইনের খবরে জানা গেছে।

এগারো দিনের তীব্র প্রচার শেষে বুধবার স্থানীয় সময় সকাল আটটায় ভোটগ্রহণ শুরু হয়। প্রার্থীরা প্রতিশ্রুতি দিয়েছেন, প্রতিজ্ঞা করেছেন এবং ভালো কিছু আসছে বলে ভোটারদের স্বপ্ন দেখিয়েছেন।

এবার দেশটির দেড় কোটি যোগ্য ভোটারের আগামী পাঁচ বছরের জন্য সপ্তম প্রধানমন্ত্রী বেছে নেয়ার পালা। মালয়েশিয়ার ইতিহাসে এটিই সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন। এতে প্রায় দুই হাজার ৩৩৩ প্রার্থী অংশ নিয়েছেন।

এবারের নির্বাচনে এক নবতিপর বৃদ্ধ তার সাবেক অনুগতকে হারাতে অবসর ভেঙে মাঠে নেমেছেন। ৯২ বছর বয়সী ড. মাহাথির মোহাম্মদ যদি নির্বাচিত হন, তবে তিনিই হবেন বিশ্বের সবচেয়ে বয়স্ক সরকারপ্রধান।

যদি এটি কোনো সিনেমার গল্প হতো, তবে এমন কাহিনী ভাবতে আমাদের বেশ বেগ পেতে হতো। কিন্তু এটি মালয়েশিয়ার নির্বাচন বলে কথা। কাজেই কী ঘটবে, তা আগভাগে বলা মুশকিল।

এবারের নির্বাচনে ব্যক্তিগত ও রাজনৈতিক দুটো বিষয়ই ইস্যু হিসেবে সক্রিয়। মাহাথির মোহাম্মদ এক সময়ের অনুগত নাজিব রাজাককে প্রধানমন্ত্রী হতে নিজেই সাহায্য করেছিলেন।









Leave a reply