আবদুল গাফফার চৌধুরীর মরদেহ দেশে পৌঁছাবে শনিবার, শায়িত হবেন স্ত্রীর পাশে

|

আবদুল গফফার চৌধুরি। ছবি: সংগৃহীত।

মহান একুশের ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ সঙ্গীতের রচয়িতা আবদুল গাফফার চৌধুরীর মরদেহ ঢাকায় পৌঁছাবে শনিবার (২৮ মে)। সম্পূর্ণ রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে তার মরদেহ দেশে আনা হবে। লন্ডনে অবস্থিত বাংলাদেশ হাই কমিশনের একটি প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে বুধবার (২৫ মে)।

এ নিয়ে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিমের বরাত দিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে লন্ডনে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন আবদুল গাফফার চৌধুরীর মরদেহ সম্পূর্ণ রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় বাংলাদেশে প্রেরণের সার্বিক প্রক্রিয়া সম্পন্ন করেছে। আশা করা হচ্ছে, সব ঠিক থাকলে শুক্রবার (২৭ মে) সন্ধ্যায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে লন্ডনের হিথ্রো এয়াপোর্ট থেকে রওয়ানা দেবে। তার মরদেহ শনিবার বাংলাদেশ সময় দুপুরে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছাবে। একই ফ্লাইটে তার পরিবারের সদস্যদেরও ঢাকায় আনার ব্যবস্থা করা হয়েছে বলে জানানো হয় এই বিজ্ঞপ্তিতে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সার্বিক সহযোগিতায় ১৯৭৪ সালে আবদুল গাফফার চৌধুরী তার স্ত্রীর চিকিৎসার জন্য লন্ডনে যান। প্রায় পাঁচ দশক পর তার শেষ ইচ্ছা অনুযায়ী স্ত্রীর কবরের পাশে দেশের মাটিতে তাকে দাফনের ব্যবস্থা করা হয়েছে।

প্রসঙ্গত, বাংলাদেশের বরেণ্য শিল্পী আবদুল গাফফার চৌধুরী গত বৃহস্পতিবার (১৯ মে) লন্ডনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। পরদিন শুক্রবার পূর্ব লন্ডনের ব্রিকলেইন মসজিদে তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এরপর লন্ডনের ঐতিহাসিক শহীদ আলতাব আলী পার্কের শহীদ মিনারে রাষ্ট্রীয় মর্যাদায় ব্রিটিশ-বাংলাদেশ কমিউনিটির সদস্যসহ সর্বস্তরের মানুষ তার প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করে। গত সোমবার (২৩ মে) লন্ডনের বাংলাদেশ হাই কমিশন তার স্মরণে পূর্ব লন্ডনে এক মিলাদ মাহফিল ও শোকসভায় আয়োজন করে। সেখানে ওই সময় যুক্তরাজ্যে সফররত শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply