মহিলা আইপিএলের পথে এগুচ্ছে ভারত!

|

অস্ট্রেলিয়ায় মহিলাদের বিগ ব্যাশ লিগের মতো ভারতেও মহিলাদের আইপিএল শুরু করার ব্যাপারে বেশ কয়েক মাস ধরেই জোর আলোচনা চলছিলো ভারতে। গত বছর মহিলা বিশ্বকাপের ফাইনালে ভারত ওঠার পর থেকেই আলোচনাটি আরো বেগ পায়।

এদিকে মহিলা ক্রিকেটকে আরও জনপ্রিয় করে তোলার ব্যাপারে চিন্তাভাবনা করছিল বিসিসিআইও। এই মুহূর্তে মহিলাদের আইপিএল শুরু করা না গেলেও তার প্রথম ধাপ হিসেবে এক অভিনব ম্যাচের আয়োজন করতে চলেছে বিসিসিআই।

আগামী ২২ মে মুম্বাইয়ে আইপিএলের প্রথম কোয়ালিফায়ার ম্যাচটি অনুষ্ঠিত হবে। তার কয়েক ঘণ্টা আগেই মহিলাদের মধ্যে একটি প্রদর্শনী ম্যাচের আয়োজন করা হয়েছে। আইপিএলের ধাঁচেই এই ম্যাচটি হবে। ওই দিন দুপুর আড়াইটে থেকে স্টার স্পোর্টসে সরাসরি ম্যাচটির সম্প্রচারও করা হবে।

আইপিএলের ধাঁচেই এই ম্যাচ হবে বলে জানিয়েছেন বিসিসিআইয়ের প্রশাসক কমিটির সদস্যা ডায়ানা এডুলজি। দু’টি দলের মধ্যে আয়োজিত এই ম্যাচে দলপ্রতি সর্বোচ্চ চার জন বিদেশি আন্তর্জাতিক ক্রিকেটার খেলবেন। সাতজন করে ভারতীয় ক্রিকেটার খেলবেন। তবে সবশুদ্ধ কুড়িজন ভারতীয় এবং দশজন বিদেশি ক্রিকেটারকে এই ম্যাচের জন্য বাছাই করা হবে।

দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বোর্ডের সঙ্গে ব্যাপারে বিদেশি ক্রিকেটারের প্রসঙ্গে আলোচনা করছে বিসিসিআই। সামনের বছর থেকেই মহিলাদের আইপিএলও শুরু করা যেতে পারে বলে জানিয়েছেন এডুলজি।









Leave a reply