রিয়াল না লিভারপুল, ইউরোপ সেরার মুকুট পরবে কে?

|

ছবি: সংগৃহীত

ইউরোপ সেরার মুকুট পরতে যাচ্ছে কে, রিয়াল মাদ্রিদ না লিভারপুল? প্যারিসের মহারণে নির্ধারিত হতে যাচ্ছে কোটি টাকার এই প্রশ্ন। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে আজ রাত ১টায় ইউরোপ সেরার আসন দখলের ম্যাচে মুখোমুখি হবে দুই জায়ান্ট রিয়াল মাদ্রিদ-লিভারপুল। ফাইনালে ইনজুরি মুক্ত সম্ভাব্য সেরা একাদশই পাচ্ছে দুই দল।

২০১৮ চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মুখোমুখি হয়েছিল অলরেড ও লস ব্লাঙ্কোসরা। সেই ফাইনালে লরিস ক্যারিয়াসের একাধিক ভুলে রিয়ালের কাছে পরাজয় বরণ করতে হয় লিভারপুলকে। সেই হিসেবনিকেশ চুকানোর তাড়না এখনও অনুভব করেন বলেই ফাইনালে রিয়ালকে চেয়েছিলেন লিভারপুলের তারকা উইঙ্গার মোহামেদ সালাহ। তবে তাকে আরও খানিকটা পেছনে যাওয়ার পথ দেখিয়েছেন রিয়াল কোচ কার্লো আনচেলত্তি। তিনিও জানিয়েছেন কিছু পুরনো লেনদেন শোধ করার আশা। ১৯৮১ সালে প্যারিসের সেই ফাইনালে স্প্যানিশ চ্যাম্পিয়নদের ১-০ গোলে হারিয়ে ট্রফি উৎসব করেছিল লিভারপুল।

ছবি: সংগৃহীত

এবার এই দুই দলের তৃতীয় ফাইনাল। ট্রফি কার ঘরে যাবে জানতে অপেক্ষা করতে হবে মধ্য রাত পর্যন্ত। কাগজ কলমের শক্তিতে তিন বিভাগে ভারসাম্যপূর্ণ দল হিসেবে ফেভারিট ইয়ুর্গেন ক্লপের লিভারপুল। দলটির রিজার্ভ বেঞ্চও বেশ শক্তিশালী। ফাইনালের আগে দলের তিন তারকা সালাহ, থিয়াগো আলকান্ত্রা ও ভার্জিল ভ্যান ডাইকের ফিটনেস নিয়ে শঙ্কা থাকলেও শেষ সেশন ভালোভাবে শেষ করে তিনজনই প্রস্তুত আছেন ফাইনালের জন্য।

প্যারিস ফাইনালের আগে লিভারপুল বস ইয়ুর্গেন ক্লপ বলেন, কে ফেভারিট? প্রশ্নটা সহজ কিন্তু উত্তর কঠিন। তবে ঐতিহ্য, অভ্যেস সবকিছুর বিচারে আমার মতে ফেভারিট রিয়াল মাদ্রিদ। তবে আমাদের প্রস্তুতি খুব ভালো। অতীতের ভুল থেকে শিক্ষা নিয়ে দারুণ প্রস্তুতি নিয়ে মাঠে নামবো আমরা।

ক্লপ না আনচেলত্তি, কার হাতে উঠবে ইউসিএল ট্রফি? ছবি: সংগৃহীত

এই মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের পথচলাটা রিয়ার মাদ্রিদের জন্য যেন রুপালি পর্দার সিনেমার মতোই। গ্যালাক্টিকো যুগ আর নেই। নকআউট পর্বের প্রতি ম্যাচেই আন্ডারডগ হিসেবে মাঠে নেমে পিছিয়ে পড়েও একে একে পিএসজি, চেলসি, ম্যানসিটির মতো দলকে হারিয়ে ফাইনালে এসেছে স্প্যানিশ ক্লাবটি। ফাইনালে ইনজুরিমুক্ত দল রিয়ালের। তবে দলের মূল ভরসা করিম বেনজেমার সাথে লুকা মড্রিচ বা থিবো কোর্তোয়াও হতে পারেন নায়ক।

রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি বলেছেন, আমি সাধারণ ম্যাচ হিসেবে দেখছি এটিকে। আমাদের হারানোর কিছুই নেই। ফাইনালে ওঠাটাই বড় সাফল্য দলের জন্য। তবে ক্লাব ভক্তদের অনেক প্রত্যাশা। আশা করি, তাদের হতাশ হতে হবে না।

আরও পড়ুন: ব্যালন ডি’অর কে পাবে তা নির্ধারিত হবে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে: ম্যাকমানাম্যান

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply