যা যা হলো ৭৫তম কানের শেষ দিনে

|

ছবি: সংগৃহীত

দক্ষিণ ফ্রান্সের রিভেরার সাগরপাড়ে পালে দে ফেস্টিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে শুরু হয় ৭৫তম কান চলচ্চিত্র উৎসবের সমাপনী অনুষ্ঠান। এ আয়োজনে সঞ্চালনা করেন বেলজিয়ান অভিনেত্রী ভার্জিনি এফিরা। ২৮ মে রাত ৮টা ৩০ মিনিটে ও বাংলাদেশ সময় রাত ১২টা ৩০ মিনিটে শুরু হয় অনুষ্ঠানটি। এবারের আসরের সেরা পরিচালকের খেতাব জিতলেন পার্ক চ্যান-উক। তবে কে পেলেন সর্বোচ্চ পুরস্কার পাম ড’র?

মূল প্রতিযোগিতা বিভাগের ৯ জন বিচারকের উপস্থিতিতে গোল্ডেন পাম বা পাম ড’রসহ বিভিন্ন বিজয়ীর নাম ঘোষণা করা হয়। তাদের হাতে পুরস্কার তুলে দেন নামিদামি সব তারকারা।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের স্বর্ণপাম তুলে দেন এ শাখার বিচারকদের প্রধান মিসরের পরিচালক ইউসরি নাসারাল্লাহ। আর ক্যামেরা ড’র বিভাগের পুরস্কার দেন এই শাখার বিচারকদের সভাপতি স্প্যানিশ অভিনেত্রী রসি ডি পালমা।

এবার মোট ২১টি সিনেমা ছিল মূল প্রতিযোগিতা শাখায়। এতে বিচারকদের সভাপতি ছিলেন ফরাসি অভিনেতা ভাসোঁ লাদোঁ। তার নেতৃত্বে বিচারক হিসেবে কাজ করেছেন ভারতীয় অভিনেত্রী-প্রযোজক দীপিকা পাড়ুকোন, যুক্তরাজ্যের অভিনেত্রী রেবেকা হল, সুইডেনের অভিনেত্রী নুমি রাপাসসহ আরও চারজন। এ দিন লালগালিচায় একসঙ্গে হেঁটেছেনও তারা।

কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসরের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণ পাম বা পাম ড’র জিতলো সুইডেনের সিনেমা ‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’। রুবেন অস্টলান্ডের এই সিনেমাকে দেয়া হলো উৎসবের সবচেয়ে বড় সম্মান।

চলচ্চিত্র নির্মাতা রুবেন অস্টলান্ড বলেন, যখন আমি সিনেমাটি তৈরি করতে শুরু করি তখন থেকেই আমার লক্ষ্য ছিল যেন দর্শক সিনেমাটি দেখে ভাবতে বাধ্য হয় এবং মানুষের সঙ্গে এর কাহিনী নিয়ে আলোচনা করে। হয়ৎ এই জন্যেই আজ আমার হাতে এই পুরস্কারটি।

রুবেন অস্টলান্ডের হাতে পাম ড’র তুলে দেন এবারের আসরের মূল প্রতিযোগিতা শাখার বিচারকদের প্রধান ফরাসি অভিনেতা ভাসোঁ লাদোঁ এবং মেক্সিকান পরিচালক আলফনসো কুয়ারন।

গ্র্যাঁ প্রিঁ যৌথভাবে পেয়েছেন ক্লেয়ার ডেনি ‘স্টারস অ্যাট নুন’ সিনেমার জন্য এবং পেয়েছেন লুকাস ডোন্ট’র জন্য। এবারের সেরা পরিচালক পার্ক চ্যান-উক। ডিসিশন টু লিভ সিনেমা পরিচালনা করার মাধ্যমে এ পুরস্কার হাতে উঠল পার্ক চ্যান-উকের। সুইডেন এর সিনেমা ‘বয় ফ্রম হ্যাভেন’ এর জন্য সেরা চিত্রনাট্যকারের পুরস্কার পেয়েছেন তারিক সালেহ।

এদিকে, এবারের সেরা অভিনেত্রী জার আমির ইব্রাহিমি। ইরানের সিনেমা ‘হলি স্পাইডারের জন্য এ পুরস্কার জিতেছেন তিনি। দক্ষিণ কোরিয়ার সিনেমা ব্রোকার এর জন্য সেরা অভিনেতার খেতাব পেলেন সং কাং হো। জুরি প্রাইজ যৌথভাবে পেয়েছেন দ্য এইট মাউন্টেন এবং ইও।

কান উৎসবের ৭৫ বছর পূর্তি উপলক্ষে পুরস্কার পেয়েছেন জ্যঁ-পিয়েরে দারদেন ও লুক দারদেন। টরি অ্যান্ড লকিটা সিনেমার জন্য। ক্যামেরা ড’র খেতাব জিতেছেন জিনা গামেল ও রাইলি কিয়াও। এছাড়াও ক্যামেরা ড’র বিশেষ সম্মান পেয়েছেন হায়াকাওয়া চিয়ে।

এবারের সেরা স্বল্পদৈর্ঘ্য সিনেমা নির্বাচিত হয়েছে দ্য ওয়াটার মারমার্স। স্বল্পদৈর্ঘ্য সিনেমায় বিশেষ সম্মাননা পেলেন মেলানকলি অব মাই মাদার’স লালাবাইস।

বিজয়ীদের পুরস্কার বিতরণীর পর ‘দ্যু লা প্লাজে’ রাত সাড়ে ৯টায় কানসৈকতে খোলা আকাশের নিচে দেখানো হয় সিনেমা ‘দ্য লাস্ট পিকচার শো’। আর এর মধ্য দিয়েই পর্দা নামলো এবারের কান চলচ্চিত্র উৎসব ২০২২ এর।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply