বিশ্বকাপের জন্য ব্রাজিলের ২৩ সদস্যের দল চূড়ান্ত

|

রাশিয়া বিশ্বকাপের জন্য ২৩ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করেছে ব্রাজিল। দল থেকে ছিটকে গেছেন সদ্য ইনজুরিতে পড়া পিএসজি ডিফেন্ডার দানি আলভেজ। এছাড়াও বাদ পড়েছেন দুই চেনা মুখ দাভিড লুইজ ও সান্দ্রো। আর্জেন্টিনা ঘোষণা করেছে ৩৫ সদস্যের স্কোয়াড। যেখানে জায়গা হয়নি এরিক লামেলা-হাভিয়ের পাস্তুরোদের, বিবেচনায় নেয়া হয়নি অভিজ্ঞ কার্লোস তেভেজকেও।

ঘরের মাঠে গেল বিশ্বকাপের অপূর্ণতা ঘোচানোর মিশন ব্রাজিলের সামনে। লাতিন আমেরিকা থেকে প্রথম দল হিসেবে রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত করা সেলেসাওরা যে সেই লক্ষ্যে অটুট তা বোঝা যায় বাছাইপর্বে ১৮ ম্যাচের মাত্র ১টি হার দেখেই।

রেকর্ড ৬ষ্ঠবারের শিরোপা জয়ের মিশনে কোচ তিতের স্কোয়াডে জায়গা হয়নি ইনজুরির কারণে ছিটকে যাওয়া দানি আলভেজের। আর কোচের মন গলাতে পারেননি সেন্টার ব্যাক ডেভিড লুইজ আর লেফট ব্যাক অ্যালেক্স স্যান্দ্রো। গোলকিপার হিসেবে দলে প্রথম পছন্দ ম্যানসিটির এডেরসন। সাথে আঠছে অ্যালিসন আর ক্যাসিও।

রাইটব্যাক ডানি আলভেজের জায়গায় চমক হয়ে এসেছে করিন্থিয়ানসে খেলা ফ্যাগনার। রক্ষণ সামলাবেন দানিলো, মার্সেলো, ফিলিপে লুইস, থিয়াগো সিলভার মতো পরিক্ষীতরা। মাঝমাঠে জায়গা করে নিয়েছেন অভিজ্ঞ ফ্রেড। যেখানে তার সঙ্গী ক্লাব ফুটবলের পারফরমার কাসেমিরো, ফের্নানদিনিয়ো, পাউলিনহো, ফিলিপে কুটিনিয়ো, উইলিয়ান।

চোট কাটিয়ে ফেরা নেইমারের সাথে আক্রমণভাগের চমক শাখতার দোনেৎস্কের টাইসন। সাথে আছে ফর্মের তুঙ্গে থাকা রবার্তো ফিরমিনো, গ্যাব্রিয়েল হেসুস আর ডগলোস কস্তা। চলতি মাসের শেষেই এই দল নিয়ে লন্ডনে ক্যাম্প শুরু করবেন তিতে। ৩ আর ১০ জুন ক্রোয়েশিয়া আর অস্ট্রিয়ার বিপক্ষে প্রস্তুতি ম্যাচ দিয়েই নিজেদের ঝালিয়ে নেবে লাতিন পরাশক্তিরা। সেলেসাওদের রোড টু মস্কোর মিশন শুরু হবে ১৭ জুন সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে।এরপর গ্রুপ পর্বে রয়েছে আর ২ প্রতিদ্বন্দ্বী কোস্টারিকা ও সার্বিয়া।

যতটা সহজে ব্রাজিল নিশ্চিত করেছে রাশিয়া বিশ্বকাপ; ঠিক ততটাই কঠিন ছিল চির প্রতিদ্বন্দী আর্জেন্টিনার। তাইতো সাবধানী কোচ হোর্হে সাম্পাওলি প্রাথমিক স্কোয়াডে ডেকেছেন ৩৫ জনকে। গুঞ্জন সরিয়ে দলে জায়গা পেয়েছেন মাউরো ইকার্দি আর পাওলো দিবালা। তবে, আলবিসেলেলেস্তাদের হয়ে বিশ্বকাপ খেলা হচ্ছে না টটেনহ্যামের অ্যাটাকিং মিডফিল্ডার এরিক লামেলা, অ্যাটলেটিকো মাদ্রিদের ফরোয়ার্ড এঞ্জেল কোরেয়া আর পিএসজির মিডফিল্ডার হাভিয়ের পাস্তোরে।









Leave a reply