উবারে ‘প্যানিক বাটন’

|

যাত্রী যাতে গাড়িতে নিরাপদ বোধ করেন সে কারণে অ্যাপে ‘প্যানিক বাটন’ যোগ করতে যাচ্ছে উবার। অ্যাপ থেকে ‘প্যানিক বাটন’ চাপলে পুলিশকে গ্রাহকের অবস্থান জানানো হবে। উবারের নিরাপত্তা প্রক্রিয়া উন্নত করতে বেশ কিছু পরিবর্তনের অংশ হিসেবে এ বাটনটি যোগ করা হচ্ছে বলে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বলা হয়েছে।

অ্যাপভিত্তিক গাড়ি সেবাদাতা প্রতিষ্ঠানটির প্রধান আইন কর্মকর্তা টনি ওয়েস্ট বলেন, ‘আমরা অ্যাপে নতুন একটি জরুরি বাটন যোগ করছি যা স্বয়ংক্রিয়ভাবে ৯১১ সেন্টারকে গাড়ির অবস্থান জানাবে।’ ব্রিটিশ ট্যাবলয়েড মিররের প্রতিবেদনে বলা হয়, গ্রাহক যদি নিরাপদ বোধ করা সত্ত্বেও বন্ধুদের নিজের অবস্থান জানাতে চান সে সুবিধাও দেবে উবার।

‘আমরা একটি ফিচার যোগ করেছি যাতে যাত্রী পাঁচজন পর্যন্ত বিশ্বাসযোগ্য ব্যক্তির সঙ্গে লাইভ যাত্রার তথ্য শেয়ার করতে পারবেন, তাই একটি রাইডের ওপর কয়েকজনের নজর থাকবে,’ যোগ করেন ওয়েস্ট। আপাতত শুধু মার্কিন যুক্তরাষ্ট্রেই নতুন ফিচারগুলো চালু করছে উবার। অন্যান্য দেশে কবে নাগাদ এগুলো চালু করা হবে তা স্পষ্টভাবে বলা হয়নি।

প্রতিষ্ঠানের আইনি প্রক্রিয়া নিয়ে চলমান মামলার মধ্যে এমন উদ্যোগ নিয়েছে উবার।

আগের বছর সেপ্টেম্বরে উবারের ট্যাক্সি লাইসেন্স নবায়ন আবেদন প্রত্যাখ্যান করে লন্ডন। এ সময় উবারকে চারটি বিষয়ে নজর দেয়ার কথা বলা হয়। এর মধ্যে অপরাধমূলক কর্মকাণ্ডে প্রতিষ্ঠানের উদ্যোগ এবং চালকদের অতীত জানতে বলা হয়।

ব্লগ পোস্টে ওয়েস্ট আবারও নিশ্চিত করেছেন যে, এই দিকগুলো উন্নত করতে তারা উদ্যোগ নিয়েছেন। ‘প্রতি বছর অপরাধ ইতিহাস এবং মোটরযান পরীক্ষা করে আমরা চালকদের যাচাই ব্যবস্থা আরও মজবুত করেছি এবং আমরা নতুন প্রযুক্তিতে বিনিয়োগ করছি যাতে কোনো চালক অপরাধমূলক কর্মকাণ্ডে জড়ালে আমাদের জানানো হয়।’


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply