কাজে আসছে না চট্টগ্রামের ফুটওভার ব্রিজগুলো

|

ভারব্রিজের ওঠার পথ হকারদের দখলে আর ওপরে বখাটে আর মাদকসেবীদের আখড়া।

বিপুল অর্থ ব্যয়ে নির্মিত হলেও অব্যবহৃত পড়ে আছে চট্টগ্রাম মহানগরীর প্রায় সব ফুটওভার ব্রিজ। কোনো কোনোটি পরিত্যক্ত, কোনোটির প্রবেশমুখে তালা, কোনোটি আবার অসামাজিক কার্যকলাপের আখড়া। এজন্য ভুল স্থান নির্ধারণ এবং পরিকল্পনায় ত্রুটিকে দুষছেন পথচারীরা।

জীবনের ঝুঁকি নিয়ে সড়কে পারাপার বন্দরনগরীর নিয়মিত চিত্র; অথচ পাশেই ফুটওভার ব্রিজ। নিউমার্কেটের পাশের একটি ওভারব্রিজের ওঠার পথ হকারদের দখলে আর ওপরে বখাটে আর মাদকসেবীদের আখড়া, ফলে পথচারীরা এড়িয়ে চলেন ওই ওভারব্রিজ।

সংস্কার এবং রক্ষনাবেক্ষণের অভাবে চট্টগ্রাম মহানগরীর প্রায় সব ফুটওভার ব্রিজ এখন অনেকটা পরিত্যক্ত। এমনকি খুলশী এলাকায় এক্সেলেটরযুক্ত আধুনিক ফুটওভার ব্রিজটিও পড়ে আছে অব্যবহৃত। প্রবেশপথে ঝুলছে তালা।

যেখানে বেশি প্রয়োজন সেখানে না করে, সমীক্ষা ছাড়াই অপরিকল্পিতভাবে ফুটওভারব্রিজ নির্মাণের কারণেই এমন দশা, এমনটাই অভিযোগ নগরবাসীর। সেবা সংস্থার মধ্যকার সমন্বয়হীতা এবং রক্ষণাবেক্ষণে ঘাটতির কথা স্বীকার করছেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী।

এদিকে কেইপিজেড, কাঠগড়, লালখান বাজার ও বাদামতলী মোড়ে নতুন করে একাধিক ফুটওভার ব্রিজ নির্মাণের প্রকল্প হাতে নিয়েছে সিটি কর্পোরেশন এবং সিডিএ।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply