কানে স্বর্ণ পাম জিতলো জাপানের ‘শপলিফটার্স’

|

পর্দা নামলো ৭১তম কান চলচ্চিত্র উৎসবের। সেরা ছবির জন্য জাপানের ‘শপ লিফটার্স’ পেয়েছে সম্মানীয় পাম ডি অর পুরস্কার।

টানা ১২ দিনের নজরকাড়া উৎসব শেষে, শনিবার সন্ধ্যায় ঘোষণা করা হয় পুরস্কার। জাপানি পরিচালক হিজোকাজু কোরে ইদা’র জীবনমুখী ছবি জয় করে নেয় সর্বোচ্চ সম্মান। এক চোরের পরিবার ও ছোট্ট একটি মেয়ের গল্প নিয়ে নির্মিত হয় ‘শপ লিফটার্স’।

এদিকে, ‘ডগম্যান’ সিনেমার জন্য সেরা অভিনেতা হিসেবে নির্বাচিত হন মার্সেলো ফন্তে। আর ‘আইকা’ চলচ্চিত্রের সামাল ইয়েসলিভামোভা হয়েছেন সেরা অভিনেত্রী। এছাড়া, সেরা চিত্রনাট্যকার নির্বাচিত হয়েছেন থ্রি ফেসেস চলচ্চিত্রের জাফর পানাহি ও নাদের সাইফ। ‘কোল্ড ওয়ার’ চলচ্চিত্রের জন্য পাওলিকোস্কি পেয়েছেন সেরা পরিচালকের সম্মান। মে মাসের ৮ তারিখ শুরু হয় অভিজাত এ চলচ্চিত্র উৎসব।

কান চলচ্চিত্র উৎসবের ৭১তম আসরে দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার গ্রাঁ প্রিঁ পেলেন মার্কিন নির্মাতা স্পাইক লি। ‘ব্ল্যাকক্ল্যান্সম্যান’ ছবি নির্মাণের স্বীকৃতি হিসেবে দেওয়া হয় এই সম্মান।

জুরি প্রাইজ: কেপারনম (নাদিন লাবাকি, লেবানন), বিশেষ পাম দ’র: দ্য ইমেজ বুক (জ্যঁ-লুক গদার, ফ্রান্স), সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র : অল দিস ক্রিয়েচার্স (চার্লস উইলিয়ামস, অস্ট্রেলিয়া), স্পেশাল মেনশন (স্বল্পদৈর্ঘ্য ছবি): অন দ্য বর্ডার (ওয়েই শুজুন, চীন)।









Leave a reply