‘সুশাসনের অভাবে গণতন্ত্রের বিভিন্ন সূচকে পিছিয়ে পড়ছে বাংলাদেশ’

|

গণতন্ত্রের বিভিন্ন সূচকে বাংলাদেশ পিছিয়ে পড়ছে। সুশাসনের অভাবেই এমনটা হয়েছে আর এটি আশঙ্কার বিষয়। সুশাসনের জন্য নাগরিকের (সুজন) অষ্টম জাতীয় সম্মেলনে এ কথা বলেন বক্তারা।

শনিবার সকালে (১৮ জুন) রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়নে দিনব্যাপি এ সম্মেলনের উদ্বোধন করা হয়। উদ্বোধনের পর বার্ষিক প্রতিবেদন ও জাতীয় সনদ উপস্থাপন করেন সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার। সনদে রাজনৈতিক সংস্কৃতির পরিবর্তন, নির্বাচনী সংস্কার, সরকার, কার্যকর জাতীয় সংসদ, স্বাধীন বিচার বিভাগ, গণমাধ্যমের স্বাধীনতা, আর্থিক খাতের সুশাসনসহ মোট ২১ দফা তুলে ধরা হয়।

সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, বাংলাদেশ আমলে আমরা হয়েছি পেট্রোন ক্লায়েন্ট। আমরা ক্লায়েন্ট আর প্রেট্রোন হয়েছে রাজনৈতিক নেতারা, সরকারি কর্মকর্তারা ও সমাজের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা। আমরা যা কিছু পাই, তা তাদের অনুগ্রহের কারণে। তার মানে আমাদের নাগরিক অধিকার সৃষ্টি হয়নি বাংলাদেশে।

অনুষ্ঠানে সাবেক প্রধান নির্বাচন কমিশনার এটিএম শামসুল হুদা বলেন, প্রযুক্তির কল্যাণে অনেক দুর্নীতি বন্ধ হয়েছে। এটি একটি সাফল্য। তবে, বড় দুর্নীতি রোধ করা কঠিন। আর সাবেক বিচারপতি এম এ মতিন বলেছেন, অনিয়ম বন্ধে সুশাসন প্রতিষ্ঠার বিকল্প নেই।

রাজনৈতিক স্বদিচ্ছা ছাড়া সমস্যা সমাধান কঠিন বলে মন্তব্য করেছেন বক্তারা।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply