বার্সেলোনার ইনিয়েস্তা যুগের অবসান

|

আন্দ্রেস ইনিয়েস্তার বিদায়ী ম্যাচ স্মরণীয় করে রাখলো বার্সেলোনা। মৌসুমের শেষ ম্যাচে রিয়াল সোসিয়েদাদকে ১-০ গোলে হারিয়েই লিগ শেষ করলো বার্সা। স্প্যানিশ ক্লাবটির সাথে ২২ বছরের সম্পর্ক শেষ হলো ইনিয়েস্তার।

বার্সেলোনার আকাশ থেকে আরেক নক্ষত্রের বিদায়। যেই ন্যু ক্যাম্পের সাথে ছিল আত্মার সম্পর্ক। শেষবারের মতো সেই চিরচেনা মাঠ ছাড়লেন আন্দ্রেস ইনিয়েস্তা। রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ৮১ মিনিটে লিওনেল মেসির হাতে অধিনায়কের আর্মব্যান্ড পরিয়ে দেন ইনিয়েস্তা। ক্লাব ইতিহাসের সেরা এই মিডফিল্ডারকে শ্রদ্ধা জানাতে উঠে দাড়ায় পুরো ক্যাম্প ন্যু।

বিদায়ের মঞ্চ প্রস্তুত ছিল আগে থেকেই। এদিন যেন ইনিয়েস্তার নাম আর জার্সি নাম্বারের সাজেই সেজেছিল প্রায় ১ লাখ ধারণক্ষমতার ন্যু ক্যাম্প। ২২ বছরের সম্পর্কের অধ্যায়ে বার্সেলোনার হয়ে জয় করেছেন সম্ভব সব ট্রফিই। ১৬ মৌসুমে কাতালান জার্সি গায়ে তোলেছেন ৬৬৯ বার।

বিদায়ী ম্যাচে প্রতিপক্ষ দল থেকে পেয়েছেন স্মারক উপহারও। আর সেরা উপহারতো পেয়েছেন ক্লাব থেকেই; শেষ মৌসুমে অধিনায়ক হিসেবেই অর্জন করলেন লিগ আর কোপা ডেল রের শিরোপা।

৪ ম্যাচ আগেই লিগ নিশ্চিত করা বার্সেলোনাকে। এদিন গার্ড অফ অনার দেয় রিয়াল সোসিয়েদাদ। ম্যাচের প্রথমার্থে শক্তিশালী বার্সাকে আটকে রাখে স্বাগতিকরা। ম্যাচের লাগাম নিতে ভালভার্দে শীষ্যদের অপেক্ষা করতে হয় ৫৭ মিনিট পর্যন্ত। ডিবক্সের বাইরে থেকে নিশানাবাজী করেন ফিলিপে কুটিনিয়ো। ২৮ জয়, ৯ ড্র আর ১ হারে ৯৩ পয়েন্ট নিয়ে লিগ শেষ করলো বার্সেলোনা।

অ্যাটলেটিকো মাদ্রিদের ঘরের ছেলে ফানার্ন্দো তোরেসও শৈশবের ক্লাবকে বিদায় বলেছেন একই দিন। বিদায়বেলায় যেন শেষবারের মতো জ্বলে উঠলেন এল নিনো। জোড়া গোল করেই অ্যাটলেটিকো অধ্যায়ের সম্পাত্তি ঘটালেন ফার্নান্দো তোরেস। বিদায় সুখের হয়নি তার। তোরেসের গোলের পরও এইবারের সাথে ২-২ গোলে ড্র করেছে অ্যাটলেটিকো মাদ্রিদ।









Leave a reply