অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেয়ার অনুমোদন দিয়ে তোপের মুখে যুক্তরাজ্য

|

ছবি: সংগৃহীত

আলোচিত ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেবে যুক্তরাজ্য। শুক্রবার (১৭ জুন) ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল দেন এ অনুমোদন। খবর ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানের।

বিবৃতিতে জানানো হয়, আদালতের রায় বিবেচনায় অ্যাসাঞ্জকে ওয়াশিংটনের কাছে হস্তান্তরের আদেশ দেয়া হয়েছে। এ সিদ্ধান্তের পর গণমাধ্যমের স্বাধীনতা ও মানবাধিকার প্রশ্নে তোপের মুখে পড়েছে ব্রিটিশ সরকার। কড়া সমালোচনা করেছে অ্যাসাঞ্জের পরিবারও। যুক্তরাষ্ট্রে হস্তান্তর ঠেকাতে আপিল করার ঘোষণাও দিয়েছেন স্বজনরা।

জুলিয়ান অ্যাসাঞ্জের স্ত্রী স্টেলা অ্যাসাঞ্জ বলেন, যতদিন পর্যন্ত সুবিচার না পাই, অ্যাসাঞ্জের মুক্তির জন্য আমরা আইনি লড়াই চালিয়ে যাবো। আমার স্বামী কোনো অন্যায় করেননি। সাংবাদিকতায় নিজ দায়িত্ব পালনের জন্য আজ তাকে সাজা পেতে হচ্ছে।

আরও পড়ুন: যুক্তরাজ্যের হিথ্রো বিমানবন্দরে জমেছে লাগেজের পাহাড়

প্রসঙ্গত, ২০১০ সালে মার্কিন গোপন নথি ফাঁস করে বিশ্বব্যাপী সাড়া ফেলে দেন অ্যাসাঞ্জ। তার বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি ও আইন ভঙ্গের ১৮টি অভিযোগ আনে যুক্তরাষ্ট্র। দেশটিতে অ্যাসাঞ্জের ১৭৫ বছর পর্যন্ত জেল হতে পারে। বর্তমানে যুক্তরাজ্যের একটি কারাগারে রয়েছেন অ্যাসাঞ্জ।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply