যুদ্ধের মধ্যেও পুতিন-রুশ সেনা নিয়ে ইউক্রেনে চলছে স্ট্যান্ড আপ কমেডি শো

|

ছবি: সংগৃহীত।

যুদ্ধ পরিস্থিতিতে সাধারণ মানুষের মনোবল বাড়াতে ও মানসিক সুস্থতা নিশ্চিতে কাজ করছেন ইউক্রেনের কয়েকজন কৌতুক অভিনেতা। রাজধানী কিয়েভে স্ট্যান্ড আপ কমেডি ক্লাবের মাধ্যমে আনন্দ দিচ্ছেন সাধারণ মানুষকে। তাদের মজার-মজার হাস্যরসের বিষয়বস্তু হলো রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তার সেনারা ।প্রতিষ্ঠানটির নাম দিয়েছেন ‘আন্ডারগ্রাউন্ড কমেডি ক্লাব’। খবর ভয়েজ অব আমেরিকার।

এমনই একজন কৌতুক অভিনেতা অ্যান্তন তিম্পোশেংকো বলেন, যুদ্ধের এই কঠিন সময়ে মানসিক স্বাস্থ্যের সুস্থতায় হাসির বিকল্প নেই। এই মুহূর্তে অনেকেরই একজন মনোরোগ বিশেষজ্ঞর কাছে যাওয়ার মতো অর্থ নেই। তার থেকে এই স্ট্যান্ড-আপ কমেডি অনেক বেশি সস্তা। কিছু অর্থের বিনিময়ে ঘণ্টাব্যাপী হাসতে পারবেন তারা।

যুদ্ধ পরিস্থিতিতে মানুষকে হাসানোর কাজটি খুব একটা সহজ না এসব কমেডিয়ানদের জন্য। তার জন্যই অনেক ভেবে চিন্তে কৌতুকের বিষয়বস্তু বানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তার সেনাদের নিয়ে। আর এসব হাস্যরস সাদরে গ্রহণ করছে সাধারণ মানুষ।

অ্যান্তন আরও বলেন, কেউ এখন পুরনো কোনো ইস্যু নিয়ে জোক বানায় না। সবাই যুদ্ধ, নতুন অভিজ্ঞতা এসব নিয়েই স্ক্রিপ্ট লেখে। এমন ভয়াবহতার মধ্যেও হাস্যরস বের করে আনা সহজ কাজ নয়।

স্ট্যান্ড আপ কমেডি ক্লাবের উদ্যোগে মনোবল কিছুটা হলেও দৃঢ় হচ্ছে, এমনটা বলছেন সাধারণ মানুষও। একজন দর্শক বলেন, আয়োজকদের ধন্যবাদ জানাতেই হয়। যাদের জন্য আমরা কিছুটা সময় একসাথে বসে হাসার সুযোগ পাই। ভীষণ ভালো লাগে।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। জাতিসংঘ বলছে, চলমান যুদ্ধে এখনও পর্যন্ত চার হাজারের বেশি বেসামরিকের মৃত্যু হয়েছে দেশটিতে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply