চলছে দুর্গাপূজার শেষ প্রস্তুতি

|

শারদীয় দুর্গোৎসবের ক্ষণ গণনা চলছে। চারদিকে বইছে উৎসবের আমেজ। শেষ মুহূর্তে রঙের প্রলেপ আর প্রতিমার সাজ সজ্জায় ব্যস্ত কারিগর। দুর্গাপূজার নিরাপত্তা দিতে প্রস্তুত প্রশাসনও।

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে পূজা মণ্ডপের শুভ প্রতিষ্ঠাকল্প সম্পন্ন হয়েছে। ঘট স্থাপন করা হয়েছে নতুন পূজা মণ্ডপে। এসব আনুষ্ঠানিকতা শেষ হওয়ায় আজ দিনব্যাপী ধর্মীয় গ্রন্থ পাঠ করবেন ধর্মগুরুরা।

মহালয়া থেকে শুরু হয়েছে দেবীর আবাহন। ষষ্ঠীর আয়োজনে ব্যাস্ত মন্দির আর পূজামণ্ডপগুলো। যশোরের ৬৪৪ টি মণ্ডপে শেষ মুহূর্তের তোড়জোড়। প্রতিমা সজ্জায় নাওয়া খাওয়া ভুলেছেন কারিগররা।

এ বছর দুর্গা পূজায় সকল সম্প্রদায়ের মানুষ শামিল হবে বলে আশা করছে পূজা উদযাপন কমিটি। গত মঙ্গলবার শুভ মহালয়ার মধ্য দিয়ে শুরু হয় পূজার আনুষ্ঠানিকতা। ২৬ তারিখ ষষ্ঠী পূজার মধ্য দিয়ে দিয়ে শুরু হবে মূল আনুষ্ঠানিকতা। এ বছর দেবী দুর্গা আসবেন নৌকায় চড়ে, আর যাবেন ঘোড়ায় করে।

পূজায় নিরাপত্তার জন্য র‍্যাব-পুলিশের পাশাপাশি ১ লাখ ৬৮ হাজার আনসার সদস্য মোতায়েন করা হবে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন সম্প্রতি এ তথ্য জানান। গতবার সারাদেশে ২৯ হাজার ৩০০ মণ্ডপে পূজা হয়েছিল। এবার ৩০ হাজার ৭৭ মন্দিরে পূজা হবে।

/কিউএস









Leave a reply