ন্যাটো ইস্যুতে সুইডেন ও ফিনল্যান্ডের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন এরদোগান

|

ন্যাটোর সদস্যপদ ইস্যুতে সুইডেন ও ফিনল্যান্ডের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান। মাদ্রিদে ন্যাটো সম্মেলনের আগে মঙ্গলবার (২৮ জুন) এ বৈঠক অনুষ্ঠিত হবে। এমন তথ্য জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন। খবর রয়টার্সের।

আঙ্কারার দাবি, হেলসিঙ্কি ও স্টকহোম তুরস্কের কুর্দি সশস্ত্র বিদ্রোহীদের সহায়তা করছে। এমনকি আঙ্কারার ওপর অস্ত্র নিষেধাজ্ঞা আরোপের অভিযোগও তোলা হয়। ন্যাটোতে নতুন সদস্যের ক্ষেত্রে জোটের ৩০ দেশের সবার অনুমোদন পেতে হয়। ৭০ বছরের বেশি সময় ধরে পশ্চিমা জোটের সদস্য তুরস্ক। জোটটির দ্বিতীয় বৃহত্তম সামরিক বাহিনীও তাদের।

এ বিষয়ে আঙ্কারার মুখপাত্র ইব্রাহিম কালিন বলেন, ন্যাটো মহাসচিবের অনুরোধে মাদ্রিদে আমাদের প্রেসিডেন্টের উপস্থিতিসহ একটি বৈঠক অনুষ্ঠিত হবে। কিন্তু এর অর্থ এই নয় যে আমরা আমাদের অবস্থান থেকে পিছু হটছি। তুরস্ক এবং নর্ডিক দেশগুলো বেশ কয়েকটি ইস্যুতে একমত হয়েছে। আসন্ন আলোচনার সময় যদি দুপক্ষের মধ্যে কোনো সমঝোতা হয় তাহলে মাদ্রিদ সম্মেলন আরও কার্যকর হবে।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের জেরে পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে সদস্য পদ পেতে আবেদন করেছে ফিনল্যান্ড ও সুইডেন। তবে এই আবেদনের বিরোধিতা করেছে তুরস্ক।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply