ট্রেনবহরে শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলায় সাজাপ্রাপ্ত পলাতক আসামি পিন্টু জেলহাজতে

|

মো. জাকারিয়া পিন্টু গ্রেফতার।

সিনিয়র রিপোর্টার, সিরাজগঞ্জ:

পাবনা ঈশ্বরদীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ট্রেনবহরে হামলা ও গুলিবর্ষণ মামলায় ১৭ বছরের সাজাপ্রাপ্ত পলাতক আসামি জাকারিয়া পিন্টুকে জেলহাজতে প্রেরণ করেছে পাবনা জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ। সোমবার (২৭ জুন) দুপুরে আদালতের নির্দেশে তাকে পাবনা জেলা হাজতে প্রেরণ করা হয়। পিন্টু ঈশ্বরদী উপজেলার পিয়ারখালী কাঁচাপরীপাড়া মহল্লার মৃত আব্দুস ছামাদের ছেলে। গ্রেফতারকৃত পিন্টু ঈশ্বরদী পৌর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক।

এর আগে গত শনিবার (২৫ জুন) কক্সবাজারের টেকনাফে অভিযান চালিয়ে জাকারিয়া পিন্টুকে (৫০) গ্রেফতার করে র‍্যাব। রোববার রাতেই তাকে পাবনা ঈশ্বরদী থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়। পরে বিশেষ নিরাপত্তাজনিত কারণে পিন্টুকে রাতেই জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ হেফাজতে রাখা হয়।

২০১৯ সালে ৩ জুলাই ঈশ্বরদী বিএনপির ৯ শীর্ষ নেতার মত্যুদণ্ডের রায় ঘোষণা করেন আদালত। রায় ঘোষণার দিন থেকেই পলাতক ছিলেন পিন্টু। এই মামলা ছাড়াও ভেড়ামারা থানায় অস্ত্র মামলায় ১৭ বছরের দণ্ডপ্রাপ্ত পলাতক আসামি তিনি। তার বিরুদ্ধে আরও মোট ২৪টি মামলা রয়েছে থানায়। এর মধ্যে ৮টি মামলার ওয়ারেন্ট ভুক্ত পলাতক আসামি পিন্টু।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৪ সালের ২৩ সেপ্টেম্বর রুপসা এক্সপ্রেস ট্রেনযোগে খুলনা থেকে সৈয়দপুর যাচ্ছিলেন। পথিমধ্যে পথসভা করার কথা থাকলেও পিন্টুসহ তার নেতৃত্বে মামলার আন্যান্য আসামিরা শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে ঈশ্বরদী স্টেশন এলাকায় ট্রেনে গুলি ও বোমা বর্ষণ করে। এ ঘটনায় ঈশ্বরদী জিআরপি থানার তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা নজরুল ইসলাম বাদী হয়ে ওইদিনই একটি মামলা করেন। তিন বছর পর ১৯৯৭ সালের ৩ এপ্রিল মোট ৫২ জনের নামে এ মামলার চার্জশিট দাখিল করে পুলিশ।

মামলার ৫২ জন আসামির মধ্যে ২৮ জন সশরীরে এজলাসে উপস্থিত হয়ে জামিন আবেদন করেন। বিচারক জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন এবং বাকি আসামিদের বিরুদ্ধে ওয়ারেন্ট জারি করেন। আসামিরা ঈশ্বরদী উপজেলার পৌর বিএনপি ও তার অঙ্গসংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী বলে জানা গেছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply